সর্বশেষ সংবাদ

আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলে ‘সবুজ ঢাকা’ নামে পরিবেশ সুরক্ষা এবং বৃক্ষরোপণ অভিযান অনুষ্ঠিত

ঢাকা, ১১ এপ্রিল ২০১৭:- ঢাকা সেনানিবাসস্থ আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উদ্যোগে ‘সবুজ ঢাকা’ নামে পরিবেশ সুরক্ষা এবং বৃক্ষরোপণ অভিযান গতকাল সোমবার (১০-৪-২০১৭) স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র জনাব আনিসুল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি ছাত্র-ছাত্রীদেরকে পরিবেশ সুরক্ষা ও সবুজায়নের গুরুত্ব সম্পর্কে সচেতন করেন এবং প্রত্যেককে নিজ নিজ ক্ষেত্রে ভূমিকা রাখার আহ্বান জানান। স্কুল পরিদর্শন শেষে তিনি ছাত্রদের মাঝে একটি করে গাছের চারা বিতরণ করেন এবং স্কুল আঙিনায় একটি গাছের চারা রোপণ করে বাগান উদ্বোধন করেন।
‘ঢাকা বাঁচুক সবুজে, আমরা বাঁচব ঢাকাতে’ এই স্লোগানে ডিএনসিসির প্রতিটি এলাকায় গাছ লাগানোর পরিকল্পনা হাতে নেওয়া হেয়েছে। তারই অংশ হিসেবে আদমজী স্কুলের ৭০০০ শিক্ষার্থীর মধ্যে প্রথম পর্যায়ে ৪০০০ চারা তুলে দেওয়া হয় এবং আরও ৩০০০ চারা পরবর্তীতে দেওয়া হবে। মেয়র বলেন ‘প্রতিদিনই আমাদের ঢাকা শহরের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। আমরা বাংলাদেশের একটি বিদ্যালয়ে জরিপ করেছিলাম, সেই জরিপে উঠে এসেছিল ঢাকার আশেপাশে গাজীপুর, সাভার, টঙ্গীতে যদি ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকে তাহলে ঢাকায় হয় ৩৫-৩৬ ডিগ্রি সেলসিয়াস। এতে শিশুদের ফুসফুস ক্ষতিগ্রস্ত হচ্ছে। পরিসংখ্যানে দেখা গেছে ২৫ শতাংশ শিশুর ফুসফুস ক্ষতিগ্রস্থ হচ্ছে তাপমাত্রা বৃদ্ধির কারণে। আমরা যদি ৮-১০ লাখ গাছ লাগাতে পারি তাহলে তাপমাত্রা কমে যাবে। তিনি বলেন ‘গত বছর উত্তরায় ৩১ হাজার ৯৫৬ টি গাছ লাগিয়েছি। এবছর ১০ লক্ষ গাছ লাগানোর পরিকল্পনা আছে। এজন্যে স্কুল, বিশ্ববিদ্যালয় ও মসজিদে গাছ লাগানো হবে। আমরা ছাদ প্রকল্প হাতে নিয়েছি। এর মধ্যে যতটুকু জায়গা আছে তাতে গাছ লাগাতে হবে’।

অনুষ্ঠানে অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গের সাথে উপস্থিত ছিলেন স্কুল পরিচালনা পর্ষদের সভাপতি ও ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আবুল মনসুর মো: আশরাফ খান, এনডিসি, পিএসসি। পরিচালনা পর্ষদের সভাপতি তাঁর বক্তব্যে মেয়রের এ অভিযানের উচ্ছ্বসিত প্রশংসা করেন এবং ছাত্র-ছাত্রীদেরকে এ অভিযানে সম্পৃক্ত রাখায় মেয়রকে ধন্যবাদ জানান। অধ্যক্ষ মহোদয় এক্ষেত্রে আদমজী স্কুলের ছাত্রদেরকে সবুজায়নে অংশগ্রহণে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

অনুষ্ঠানে আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুেলর অধ্যক্ষ লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ মনজুর মোরশেদ, পিএসসি, এইসি ছাড়াও অন্যান্যের মাঝে আরও উপস্থিত ছিলেন ঢাকা সিটি কর্পোরেশন (উত্তর)-এর প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সৈয়দ আনোয়ারুল ইসলাম; সবুজ ঢাকা-এর চেয়ারম্যান জনাব রূপাই ইসলাম; ঢাকা ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল (প্রাক্তন আয়েশা মেমোরিয়াল হাসপাতাল) -এর ব্যবস্থাপনা পরিচালক ডঃ আশিষ কুমার চক্রবর্তী, প্রাণ আরএফএল ষ্টেশনারী-এর প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব এ এস এম হাসান, মোহাম্মাদ ফাহিম হোসেন ,এসবিএম গুডলাক স্টেশনারি, কাজী শাফায়েত হোসেন, জিএম, সেলস এন্ড মার্কেটিং, আরএকে পেইন্টস । এছাড়াও, ঢাকা সেনানিবাসের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থী প্রতিনিধি এবং সামরিক-বেসামরিক কর্মকর্তাও উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।