সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক ফ্লাইট সেফটি সেমিনার ঢাকায় সমাপ্ত

ঢাকা, ০৮ নভেম্বর:- বাংলাদেশ বিমান বাহিনী ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় তিন দিনব্যাপী আন্তর্জাতিক ফ্লাইট সেফটি সেমিনার তেজগাঁওস্থ বিএএফ ফ্যালকন হলে আজ বুধবার (০৮-১১-১৭) সমাপ্ত হয়েছে। বাংলাদেশসহ ১২টি দেশের মোট ৬২৩ জন প্রতিনিধি সেমিনারে অংশগ্রহণ করেন।

মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিরক্ষা উপদেষ্টা মেজর জেনারেল (অবঃ) তারিক আহমেদ সিদ্দিক, আরসিডিএস, পিএসসি প্রধান অতিথি হিসেবে সমাপনী অধিবেশনে উপস্থিত থেকে সেমিনারে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করেন। প্রধান অতিথির ভাষণে তিনি আন্তর্জাতিক সেমিনার আয়োজনের মাধ্যমে বিমান উড্ডয়ন নিরাপত্তার বিষয়ে পেশাগত মান উন্নয়নের সুযোগ করে দেওয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। তিনি গর্বের সাথে বলেন যে, বিমান বাহিনী গত বিশ বছরের অধিক কাল ধরে কোন প্রকার দুর্ঘটনা ছাড়া জাতিসংঘ মিশনে সুনামের সাথে তার কার্যক্রম পরিচালনা করছে। তিনি আরো বলেন যে, দেশ এবং বিদেশের বিশেষজ্ঞ বৈমানিকসহ বেসামরিক বিমান সংস্থা এবং অন্যান্য স্থানীয় সংস্থার মিলনমেলায় যে পারস্পারিক অভিজ্ঞতা বিনিময় হয়েছে তা উড্ডয়ন নিরাপত্তার মান উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে। প্রতিরক্ষা উপদেষ্টা এই সেমিনারকে সিভিল-মিলিটারী সম্পর্ক উন্নয়নের একটি উল্লেখযোগ্য ফোরাম হিসাবে অভিহিত করেন।

সেমিনারে আরো বক্তব্য রাখেন সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন ও প্রশিক্ষণ) এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত. সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসান ও পরিচালক ফ্লাইট সেপটি এয়ার কমডোর মোঃ মর্তুজা কামাল।

এ সেমিনারের লক্ষ্য হচ্ছে সম্মিলিত ভাবে একই আকাশপথ ব্যবহারের উদ্দেশ্যে বেসামরিক ও সামরিক বিমান চলাচলের উড্ডয়ন নিরাপত্তা নিশ্চিত করত পারস্পরিক যোগাযোগ স্থাপন করা। এবারের এই সেমিনারের মুল মন্ত্র হচ্ছে “Safety is not only risk management it is a Mindset” 

উড্ডয়ন নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে, স্বাগতিক বাংলাদেশ বিমান বাহিনী ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ছাড়াও ভারত, ফ্রান্স, চীন, শ্রীলংকা, জর্ডান, ওমান, বাহরাইন, কেনিয়া, মালদ্বীপ, নেপাল এবং রাশিয়া-এর সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ এ সেমিনারে অংশগ্রহণ করেন। তাছাড়া প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌ বাহিনী, বাংলাদেশ পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ, কোস্ট গার্ড, বিইউপি, এমআইএসটি, পদ্মা ওয়েল কোম্পানি লিঃ, বিভিন্ন ফ্লাইং ক্লাব সহ বিভিন্ন বেসামরিক বিমান সংস্থার প্রতিনিধিরাও এ সেমিনারে অংশগ্রহণ করেন। উল্লেখ্য যে, গত ০৬-১১-২০১৭ ইং তারিখে বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল আবু এসরার, বিবিপি, এনডিসি, এসিএসসি প্রধান অতিথি হিসেবে উক্ত সেমিনারের উদ্বোধন করেন।