সর্বশেষ সংবাদ

আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজের ১৪তম কাউন্সিল অব দি কলেজ সভা অনুষ্ঠিত

ঢাকা, ২১ ডিসেম্বর ঃ আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ (এএফএমসি) এর ১৪তম ‘কাউন্সিল অব দি কলেজ সভা’ আজ বুধবার (২১-১২-২০১৬) ঢাকা সেনানিবাসস্থ এএফএমসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সেনাবাহিনী প্রধান ও চেয়ারম্যান অব দি কাউন্সিল অব দি কলেজ জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক (General Abu Belal Muhammad Shafiul Huq) সভায় সভাপতিত্ব করেন।

১৪তম কাউন্সিল অব দি কলেজের সভায় এএফএমসির বাজেট, ভর্তি প্রক্রিয়া, এএমসি ক্যাডেট প্রথা অবলুপ্তি, এএফএমসি ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালের মধ্যে সম্পাদিত সমঝোতা স্বারক ও কলেজ পরিচালনা সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়।
সভায় সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমান (Lieutenant General Md Mahfuzur Rahman), ডিজিএমএস মেজর জেনারেল এস এম মোতাহার হোসেন, সেনাবাহিনীর এ্যাডজুট্যান্ট জেনারেল মোঃ মতিউর রহমান, কমান্ড্যান্ট এএফএমসি, মেজর জেনারেল মোঃ ফসিউর রহমান ছাড়াও প্রতিরক্ষা, অর্থ, শিক্ষা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা ও কাউন্সিলের সম্মানিত সদস্যবৃন্দ এবং সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
AFMC--(2)উল্লেখ্য, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সালের ১৯ মার্চ এএফএমসির স্থায়ী ভবন নির্মাণের নাম ফলক উম্মোচনের পর ১৯৯৯ সালের ২০ জুন তারিখে ৫৬ জন মেডিক্যাল ক্যাডেট নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভূক্তির মাধ্যমে এএফএমসি যাত্রা শুরু করে। বর্তমানে এই কলেজে ৬টি শিক্ষাবর্ষে মোট ৬৯৩জন ক্যাডেট অধ্যয়নরত। এ পর্যন্ত ১৩টি ব্যাচে বিদেশী ক্যাডেটসহ মোট ৮৭৪ জন চিকিৎসক হয়েছেন যার মধ্যে ৩২৩ জন  বাংলাদেশ সেনাবাহিনী এবং জাতিসংঘ শান্তিমিশন সহ দেশে-বিদেশে কর্মরত আছেন।এএফএমসি এর শিক্ষার মান সর্বদাই উন্নত যা বিভিন্ন পেশাগত এমবিবিএস পরীক্ষায় প্রতিফলিত হচ্ছে। বিভিন্ন পেশাগত এমবিবিএস পরীক্ষার ফলাফলে অত্র কলেজের পাশের হার শীর্ষ স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান গুলোর মধ্যে অন্যতম।
এএফএমসি দেশের একমাত্র বাধ্যতামুলক আবাসিক সরকারি চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান। অত্র কলেজ ২০০৫ সাল থেকে JAFMC শিরোনামে একটি মানসম্মত মেডিক্যাল জার্নাল ষান্মাসিক ভিত্তিতে নিয়মিতভাবে প্রকাশিত হচ্ছে, যা দেশ বিদেশের  চিকিৎসকগণের দৃষ্টি আকর্ষণ করেছে।