সর্বশেষ সংবাদ
ইতিহাস

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) স্বাধীনতার অব্যবহিত পরে ১৯৭২ সালে সশস্ত্রবাহিনী এবং অন্যান্য আন্তঃবাহিনী সংস্থার প্রচার ও জনসংযোগ কাজ পরিচালনার জন্য রাষ্ট্রপতির আদেশবলে প্রতিষ্ঠিত হয়। সীমিত লোকবল ও সরঞ্জাম নিয়ে প্রথমে পুরাতন হাইকোর্ট ভবনে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অফিস ভবনের সাথে ছোট একটি অংশে আইএসপিআর এর অফিস স্থাপিত হয়। জনাব যাহিদ হোসেন আইএসপিআর পরিদপ্তরের প্রথম পরিচালক হিসেবে নিয়োগ লাভ করেন। তৎকালীন ০৮ জন কর্মকর্তা সহ এ দপ্তরের জনবল ছিল ৩৭।

পরিদপ্তরের কর্মপরিধি বৃদ্ধি পাওয়ার পরিপ্রেক্ষিতে ১৯৭৭ সালে এর সাংগঠনিক কাঠামো পুনর্বিন্যাস করা হয়। এ সময় ১৪ জন কর্মকর্তা ও ৪২ জন অন্যান্য পদবীর কর্মচারীসহ মোট ৫৬ জন জনবল নিয়ে দপ্তরটির সাংগঠনিক কাঠামো পুনর্গঠন করা হয়। পরবর্তীতে ১৯৮২ সালে Chief Martial Law Administrator এর সচিবালয় থেকে জারিকৃত আদেশের মাধ্যমে এই পরিদপ্তরের সাংগঠনিক কাঠামো পুনঃবিন্যাস করা হয়। এ সময় দপ্তরটির জনবল হ্রাস করে ০৬ জন ১ম শ্রেণী ও ৪ জন ২য় শ্রেণীর কর্মকর্তাসহ মোট জনবল ৩৩ জনে কমিয়ে আনা হয়।

১৯৯৩ সালে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অফিস ভবন পুরাতন হাইকোর্ট ভবন থেকে শেরে বাংলা নগরে অবস্থিত গণভবন কমপ্লেক্সে স্থানান্তরের সাথে সাথে আইএসপিআর পরিদপ্তরের অফিস ভবনও গণভবন কমপ্লেক্সে স্থানান্তরিত হয়। পরবর্তীতে আরও দু’বার স্থান পরিবর্তনের পর আইএসপিআর পরিদপ্তর ২০০৪ সালে বর্তমান অবস্থান পুরাতন লগ এরিয়া সদর দপ্তররের দোতলায় অস্থায়ীভাবে স্থানান্তরিত হয়। সে অবধি, আইএসপিআর এই অবস্থানে থেকেই সকল গণমাধ্যমের সাথে সমন্বয়ের মাধ্যমে সশস্ত্র বাহিনী ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সংস্থাসমূহের যাবতীয় কার্যক্রমের প্রচারণা ও জনসংযোগের কার্যক্রম অত্যন্ত নিষ্ঠার সাথে পালন করে যাচ্ছে।