সর্বশেষ সংবাদ

এনডিসিতে ‘বাংলাদেশের বৈদেশিক নীতি এবং ভিশন ২০৪১’ বাস্তবায়নের রূপ রেখা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ঢাকা, ১৩ অক্টোবর ২০১৬: মিরপুর সেনানিবাসস্থ ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) মিলনায়তনে আজ বৃহস্পতিবার (১৩-১০-২০১৬) ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) ,বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড ষ্ট্র্যাটেজিক ষ্টাডিজ (বিআইআইএসএস) এবং বাংলাদেশ এন্টারপ্রাইজ ইন্সটিটিউট (বিইআই) এর যৌথ উদ্যোগে দিনব্যাপি এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারের বিষয় ছিল ‘‘বাংলাদেশের বৈদেশিক নীতি এবং ভিশন ২০৪১ বাস্তবায়নের রূপরেখা।’’

সাবেক রাষ্ট্রদূত ও বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনষ্টিটিউট এর প্রেসিডেন্ট জনাব ফারুক সোবহান সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী সকালে সেমিনারের উদ্বোধন করেন। কলেজের সিনিয়র ডাইরেক্টিং ষ্টাফ এয়ার ভাইস মাশাল এম সানাউল হক সেমিনার সঞ্চালন করেন।

প্রধান অতিথি তার সমাপনী বক্তৃতায়, বাংলাদেশের বৈদেশিক নীতি বাস্তবায়নের গুরুত্ব, সীমাবদ্ধতা এবং সম্ভাব্যতা সর্ম্পকে আলোকপাত করেন। তিনি এ ধরনের একটি গুরুত্বপূর্ণ বিষয়ে সেমিনার আয়োজনের উদ্যোগ গ্রহনের জন্য ন্যাশনাল ডিফেন্স কলেজকে সাধুবাদ জানান। এনডিসি কমান্ড্যান্ট তাঁর উদ্বোধনী বক্তৃতায় বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ‘‘সবার সাথে বন্ধুত্ব কারো সাথে বৈরীতা নয়’’ নীতির আলোকে বাংলাদেশ একটি দূরদর্শী পররাষ্ট্র নীতি অনুসরণ করছে। দেশের কূটনৈতিক স্বার্থরǐার সাথে সাথে বিশ^শান্তি ও স্থিতিশীলতা রǐায় বাংলাদেশ অগ্রনী ভূমিকা পালন করছে। কূটনৈতিক ǐেত্রে বাংলাদেশের অব্যাহত সাফল্য আর্ন্তজাতিক ǐেত্রে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল করেছে। তিনি আরও যোগ করেন, মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, ‘‘ভিশন ২০৪১ বাস্তবায়নে বাংলাদেশ অন্যান্য রাষ্ট্রের তুলনায় একটি শান্তিপূর্ণ, উন্নত এবং সুখী রাষ্ট্রে পরিনত হবে।’’ বাংলাদেশ এখন এশিয়ান দেশ গুলোর মধ্যে ভৌগোলিক অবস্থান, সম্পদ, পরিবর্তিত আবহাওয়া ইত্যাদি সবকিছুর ভিত্তিতে তার যোগ্য স্থানে পৌঁছাতে সক্ষম এবং এখানে বাংলাদেশের একমাত্র লক্ষ্য টেকসই উন্নয়ন এবং দীর্ঘমেয়াদি উন্নতি।

সেমিনারে উল্লেখযোগ্য সংখ্যক বিশিষ্ট বুদ্ধিজীবীবৃন্দ এবং দেশি-বিদেশী উচ্চপদস্থ সামরিক অসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। তাছাড়া বন্ধুপ্রতিম ১২টি দেশের ২৬জন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাসহ কলেজের ৭৮জন ন্যাশনাল ডিফেন্স কোর্সের প্রশিক্ষনার্থী কর্মকর্তাও অংশ নেন। সেমিনারে বাংলাদেশের পররাষ্ট্র নীতিবিষয়ক চারটি গুরুত্বপূর্ণ গবেষণাপত্র উপস্থাপন করা হয়। এসব গবেষণাপত্রে ন্যাশনাল ডিফেন্স কোর্সে অংশগ্রহণকারীদের একটি দল এবং বিআইআইএসএস ও বিইআইএর পক্ষ থেকে সাত জন বক্তা কর্তৃক বাংলাদেশের আন্তর্জাতিক সম্পর্কের নানাবিধ দিক এবং ভিশন ২০৪১ বাস্তবায়নের রূপরেখা সম্ভাব্যতার ব্যাপারে উপস্থাপিত বিষয়সমূহ উপস্থিত অংশগ্রহণকারীদের মধ্যে যথেষ্ট আগ্রহের সৃষ্টি করে।