সর্বশেষ সংবাদ

এনডিসি’তে ‘‘ভিশন ২০৪১ এর আলোকে বাংলাদেশের জন্য একটি ফলপ্রসু বৈদেশিক নীতির রূপরেখা প্রণয়ন’’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ঢাকা, ০১ নভেম্বর ২০১৭ ঃ মিরপুর সেনানিবাসস্থ ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) মিলানায়তনে ‘‘ভিশন ২০৪১ এর আলোকে বাংলাদেশের জন্য একটি ফলপ্রসু বৈদেশিক নীতির রূপরেখা প্রণয়ণ’’ বিষয়ক এক দিনব্যাপি সেমিনার আজ বুধবার (০১-১১-২০১৭) অনুষ্ঠিত হয়।

মাননীয় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী প্রধান অতিথি হিসাবে সেমিনারে উপস্থিত ছিলেন। প্রধান অতিথি তাঁর সমাপনী বক্তৃতায় বাংলাদেশের বৈদেশিক নীতি বাস্তবায়নের গুরুত্ব, সীমাবদ্ধতা এবং সম্ভাব্যতা সম্পর্কে আলোকপাত করেন। তিনি এ ধরনের একটি গুরুত্বপূর্ণ বিষয়ে সেমিনার আয়োজনের উদ্যোগ গ্রহণের জন্য ন্যাশনাল ডিফেন্স কলেজকে সাধুবাদ জানান।
ন্যাশনাল ডিফেন্স কলেজ কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী সেমিনারের উদ্বোধন করেন। কলেজের সিনিয়র ডাইরেক্টিং ষ্টাফ এয়ার ভাইস মার্শাল এম সানাউল হক সেমিনার সঞ্চালন করেন। জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী তাঁর বক্তৃতায় বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর এর ‘‘সবার সাথে বন্ধুত্ব কারো সাথে বৈরিতা নয়’’ নীতির আলোকে বাংলাদেশ একটি দুরদর্শী পররাষ্ট নীতি অনুসরণ করছে। তিনি আরও যোগ করেন, প্রধানমন্ত্রী বলেছেন ভিশন ২০৪১ বাস্তবায়নে বাংলাদেশ অন্যান্য রাষ্টর তুলনায় একটি শান্তিপূর্ণ, উন্নত এবং সুখী রাষ্ট্রে পরিণত হবে।

সেমিনারে বাংলাদেশের পররাষ্ট্র নীতি বিষয়ক দুইটি গুরুত্বপূর্ণ গবেষণাপত্র উপস্থাপন করা হয়। এসব গবেষণাপত্রে ক্যাপস্টোন কোর্স ২০১৭-২ এর ফেলো মেম্বার মীর মোস্তাক আহমেদ রবি, এমপি, শিক্ষাবিদ ও বিভিন্ন পেশাজীবি কর্তৃক এবং ন্যাশনাল ডিফেন্স কোর্সে অংশগ্রহণকারীদের একটি দল বাংলাদেশের আন্তর্জাতিক সম্পর্কের নানাবিধ দিক এবং ‘‘ভিশন ২০৪১ এর আলোকে বাংলাদেশের জন্য একটি ফলপ্রসু বৈদেশিক নীতির রূপরেখা প্রণয়ন’’ ব্যাপারে উপস্থাপিত বিষয়সমূহ উপস্থিত অংশগ্রহণকারীদের মধ্যে যথেষ্ট আগ্রহের সৃষ্টি করে।

সেমিনারে উল্লেখযোগ্য সংখ্যক বিশিষ্ট বুদ্ধিজীবিবৃন্দ এবং দেশি-বিদেশী উচ্চপদস্থ সামরিক-অসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। তাছাড়া ক্যাপস্টোন কোর্স ২০১৭-২ এর ৩০ জন ফেলো মেম্বার এবং ন্যাশনাল ডিফেন্স কোর্সের ৮০ জন প্রশিক্ষনার্থী কর্মকর্তাও সেমিনারে অংশগ্রহণ করেন।