সর্বশেষ সংবাদ

এনডিসি-তে “ভিশন ২০৪১ এর আলোকে বাংলাদেশে শিক্ষাক্ষেত্রে সংস্কার” বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ঢাকা, ১৩ মার্চ ২০১৮: “ভিশন ২০৪১ এর আলোকে বাংলাদেশে শিক্ষা ক্ষেত্রে সংস্কার” শীর্ষক একটি সেমিনার আজ মঙ্গলবার (১৩-৩-২০১৮) মিরপুর সেনানিবাসস্থ ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি)-তে অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যায়ের এমিরেটাস, প্রফেসর ড. এ টি এম আনিসুজ্জামান সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেঃ জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী, বীর বিত্রুম, এসবিপি, বিএসপি, এনডিসি, পিএসসি, পিএইচডি সেমিনারের উদ্বোধন করেন।
অনুষ্ঠানে প্রফেসর ডঃ এ টি এম আনিসুজ্জামান প্রধান অতিথি হিসাবে তাঁর সমাপনী বক্তব্যে ভিশন ২০৪১ এর আলোকে শিক্ষাক্ষেত্রে সংস্কারের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক, চ্যালেঞ্জসমূহ, সম্ভাব্যতা ও সীমাবদ্ধতা সম্পর্কে আলোকপাত করেন। তিনি এধরনের সমসাময়িক বিষয়ে সেমিনার আয়োজনের জন্য ন্যাশনাল ডিফেন্স কলেজকে ধন্যবাদ জানান।
জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী তাঁর উদ্বোধনী বত্তৃতায় বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষনা অনুযায়ী বাংলাদেশ সরকারের “ভিশন ২০২১” সম্প্রসারিত হয়ে পরিনত হয়েছে “”ভিশন ২০৪১”- এ। ভিশন ২০৪১ বাস্তবায়িত হলে বাংলাদেশ একটি শান্তিপূর্ন, উন্নত ও সুখী জাতিতে পরিনত হবে।
তত্তবাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা ও ক্যাম্পেইন ফর পপুলার এডুকেশন এর নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী; প্রফেসর এমিরেটাস, ঢাকা বিশ্ববিদ্যালয়, ড. এ কে আজাদ চৌধুরী, সাবেক সচিব ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের তত্তবাবধায়ক মোঃ নজরুল ইসলাম খান এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোঃ কায়কোবাদ ভিশন ২০৪১ এর আলোকে প্রাথমিক শিক্ষা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা এবং কারিগরি শিক্ষা ক্ষেত্রে সংস্কারের বিষয়ে তাঁদের গবেষনা পত্র উপস্থাপন করেন।

সেমিনার সঞ্চালন করেন কলেজের সিনিয়র অনুষদ সদস্য রিয়ার এডমিরাল মুহাম্মদ আনওয়ারুল ইসলাম । উল্লে­খযোগ্য সংখ্যক বিশিষ্ট বুদ্ধিজীবিসহ দেশি-বিদেশী উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ ছাড়াও বন্ধুপ্রতিম ১২ টি দেশের ২২ জন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাসহ ন্যাশনাল ডিফেন্স কোর্স ২০১৮ এর ৭৫ জন প্রশিক্ষনার্থী কর্মকর্তা এবং ক্যাপস্টোন কোর্স ২০১৮/১ এর ৩৪ জন ফেলোগণ সেমিনারে অংশগ্রহণ করেন।