সর্বশেষ সংবাদ

এমআইএসটি’তে আন্ত:বিশ্ববিদ্যালয় জাতীয় রোবটিক্স প্রতিযোগিতা ‘‘রোবলিউশন ২০১৭’’ অনুষ্ঠিত

ঢাকা, ০৪মার্চ ঃ- আন্ত:বিশ্ববিদ্যালয় জাতীয় রোবটিক্স প্রতিযোগিতা ‘‘রোবলিউশন ২০১৭’’ আজ শনিবার (০৪-৩-২০১৭) মিরপুর সেনানিবাসস্থ মিলিটারি ইনস্টিটিউট অব সাই›স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি)-এ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ভার ভাষণে বলেন, রোবলিউশন বিজ্ঞানমনা যুবকদের জন্য একটি প্লটফরম যাতে তাদের দক্ষতার প্রয়োগ করা সম্ভব। সারা বাংলাদেশের বিজ্ঞান এবং রোবোটিক্স মনাশিক্ষার্থীদের সবচেয়ে বড় মিলন স্থান হচ্ছে এই রোবলিউশন। এই প্রতিযোগিতার মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গড়ার ব্যাপারে প্রকৌশলীদের মাঝে দৃঢ় সেতুবন্ধন তৈরী হবার সুযোগ রয়েছে। তিনি আরও বলেন, বর্তমান গতিশীল বিশ্বের প্রেক্ষাপটে, রোবটিক্স এর গুরুত্ব মোটেই উপেক্ষণীয় নয়। আজকের গতিশীল পৃথিবী সকল বাধাকে অতিক্রম করে আমাদের কল্পনার সীমাকেও ছাড়িয়ে যাচ্ছে, যা শুধু সম্ভব হয়েছে প্রযুক্তির অবাধ সমৃদ্ধির ফলে, যার অনেক বড় অংশ জুড়ে আছে রোবটিক্স। প্রযুক্তি আমাদের আগুন জ্বালানো থেকে মঙ্গল গ্রহে থাকার সম্ভাবনা তৈরি করেছে। গতানুগতিক চিন্তা থেকে বেরিয়ে এসে নতুনকে গ্রহণ করার অনুপ্রেরণা দিতে পারে রোবটিক্স।

সর্বমোট ৩৭টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রায় ১৩০০ শিক্ষার্থী উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় ৭টি বিভাগের মধ্যে ছিল লাইনফলোয়ার রেসিং, ব্যাটেল অব বোটস, সলিড ওয়ার্ক্স ডিজাইন, প্রজেক্ট শো কেসিং, পোস্টার উপস্থাপনা, কোয়াড কপ্টার চ্যালেঞ্জ এবং রুবিকস কিয়ুব প্রতিযোগিতা।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রথম আলোর ইয়ুথ প্রোগ্রাম কো-অর্ডিনেটর ও বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সাধারণ সম্পাদক জনাব মুনির হাসান। এয়াড়াও উক্ত প্রতিযোগিতায় আরও উপস্থিত ছিলেন এমআইএসটির কমান্ড্যান্ট মেজর জেনারেল মো: আবুল খায়ের, ইইসিই বিভাগের প্রধান গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ হোচ্ছাম-ই-হায়দার, বিএএফ এবং অন্যান্য বিভাগীয় প্রধানগণ। বিশেষ বক্তা হিসেবে সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন‘‘টেনমিনিট স্কুল’’এর প্রতিষ্ঠাতা জনাব আয়মান সাদিক।

এই রোবলিউশন দ্বিতীয়বারের মতো এমআইএসটিতে অনুষ্ঠিত হলো। উন্নত বিশ্বের সাথে তালমিলিয়ে চলার জন্য বাংলাদেশের তরুণদের মিলন মেলা হচ্ছে এই রোবলিউশন। রোবটিক্স-এ নিমগ্নদের মধ্যে প্রযুক্তির বিভিন্ন শাখায় নিত্যনতুন চিন্তধারনা উদ্ভাবন করাই হচ্ছে রোবলিউশন এরমূল উদ্দেশ্য।