সর্বশেষ সংবাদ

এমআইএসটিতে বজ্রপাত সচেতনতা সম্পর্কিত সেমিনার অনুষ্ঠিত

ঢাকা, ০৯ আগষ্ট ২০১৮ ঃ প্রাকৃতিক দুর্যোগ জনিত মৃত্যুর অন্যতম কারণ হিসাবে বজ্রপাতকে চিহ্নিত করা হয়েছে। ২০১৬ সালে পর পর ০২ দিনে বাংলাদেশে বজ্রপাতে ৮১ জন মানুষের মৃত্যু ঘটায় বজ্রপাতকে বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগ হিসেবে ঘোষনা করা হয়। সম্প্রতি জলবায়ু পরিবর্তনের কারণে বজ্রপাতের সংখ্যা অনেকাংশে বৃদ্ধি পেয়েছে।

বজ্রপাতের কারণ, প্রতিকার ও ক্ষয়ক্ষতি লাঘবের উপায় সম্পর্কে জ্ঞান ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মিলিটারি ইনস্টিটিউট অব সাই›স অ্যান্ড টেকনোলজি এর ইলেকট্রিক্যাল ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ ০৯ আগষ্ট ২০১৮ তারিখে দিনব্যাপী একটি সেমিনার ও কর্মশালার আয়োজন করে। উক্ত সেমিনারে বজ্রপাতের কারণ, প্রতিকার ও ক্ষয়ক্ষতি রোধ সংক্রান্ত বিভিন্ন কারিগরি বিষয় নিয়ে বক্তারা আলোকপাত করেন। সেমিনার পরবর্তী কর্মশালায় বজ্রপাতের ক্ষয়ক্ষতি রোধ কল্পে বিভিন্ন যন্ত্রপাতির ব্যবহার ও নকশা সংক্রান্ত বিষয়ে অংশগ্রহণকারীরা হাতে-কলমে ব্যবহারিক জ্ঞান অর্জনের সুযোগ পান।

উক্ত সেমিনারে মাননীয় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মিলিটারি ইনস্টিটিউট অব সাই›স অ্যান্ড টেকনোলজি এর কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ আবুল খায়ের, এনডিসি, পিইঞ্জিঃ উক্ত সেমিনারের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন। বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি ও আধা-সরকারি সংস্থা, বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং পরিসেবা প্রদানকারী প্রতিষ্ঠানের উচ্চ পর্যায়ের প্রতিনিধিগণ সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণ করেন।