সর্বশেষ সংবাদ

এমআইএসটিতে ‘‘মাইক্রো-কন্ট্রোলার এন্ড রোবটিক্স’’ শীর্ষক কোর্সের সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠিত

ঢাকা, ১৬ জানুয়ারি ২০১৭ ঃ মিলিটারি ই›সটিটিউট অব সায়ে›স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি)-তে ‘‘মাইক্রো-কন্ট্রোলার এন্ড রোবটিক্স’’ শীর্ষক শর্ট কোর্সের সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠান আজ মঙ্গলবার (১৬-০১-২০১৮) মিরপুর সেনানিবাসস্থ এমআইএসটি এর মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত হয়।

প্রফেসর ড. সাইফুল ইসলাম, ভাইস চ্যা›েসলর, বুয়েট প্রধান অতিথি এবং এমআইএসটির কমান্ড্যান্ট মেজর জেনারেল মো: আবুল খায়ের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রধান অতিথি তার বক্তব্যে, একটি সুন্দর ও সময়োপযোগী কোর্স পরিচালনা করায় এমআইএসটি ও বিশেষভাবে ইইসিই বিভাগকে অভিবাদন জানান এবং ভবিষ্যতেও এরূপ কোর্স পরিচালনার জন্য অনুপ্রাণিত করেন। শর্ট কোর্সটির সমাপনী অনুষ্ঠানকে লক্ষ্য রেখে এর প্রশিক্ষণার্থীগণ দশটি প্রজেক্ট নির্মাণ করেন যা পরবর্তীতে আমন্ত্রিত অতিথীদের কাছে প্রশংসিত হয়।

মাইক্রো-কন্ট্রোলার হচ্ছে একটি চিপ সিস্টেম / একটি ছোট কম্পিউটার যা একটি প্রসেসর, একটি মেমোরি ও বেশকিছু প্রোগ্রামযোগ্য ইনপুট/ আউটপুট যন্ত্রানুষঙ্গ দ্বারা গঠিত একটি ইন্টিগ্রেটেড সার্কিট। এর আবিস্কার কঠিন দৈনন্দিন সমস্যাগুলোর সহজ সমাধানের জন্য নতুন পথ খুলে দিয়েছে। মাইক্রো-কন্ট্রোলার স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত যন্ত্র ও পণ্য যেমন, অটোমোবাইল ইঞ্জিন নিয়ন্ত্রণ ব্যবস্থা, ইমপ্লান্টযোগ্য মেডিকেল ডিভাইস, দূরবর্তী নিয়ন্ত্রণ, অফিস যন্ত্রসমূহ ইত্যাদি ব্যাপকহারে ব্যবহৃত হচ্ছে। অন্যদিকে, রোবটিক্স হচ্ছে মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল ও কম্পিউটার প্রকৌশল বিভাগের একটি শাখা, যা হচ্ছে রোবটের ডিজাইন, নির্মাণ, অপারেশন ও প্রয়োগ, সেই সাথে তাদের নিয়ন্ত্রণ, সংবেদী প্রতিক্রিয়া ও তথ্য প্রক্রিয়াকরণের জন্য একটি কম্পিউটার সিস্টেম। অতএব, আধুনিক প্রকৌশল ছাত্রদের জন্য মাইক্রো-কন্ট্রোলার এবং রোবটিক্স দুটি অপরিহার্য শিক্ষণীয় বিষয়।

এই ট্রেন্ড এর সঙ্গে তাল মিলিয়ে চলতে, মিলিটারি ই›সটিটিউট অব সায়ে›স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি) তে ইইসিই বিভাগ কর্তৃক গত ১০ ডিসে¤¦র ২০১৭ তারিখ হতে ‘‘মাইক্রো-কন্ট্রোলার অ্যান্ড রোবোটিক্স ’’শীর্ষক একটি সংক্ষিপ্ত কোর্স পঞ্চমবারের মতো উদ্বোধন করা হয় এবং এক মাসব্যাপী উক্ত কোর্সটি গত ১০ জানুয়ারি ২০১৮ তারিখে শেষ হয়। এই কোর্সের প্রাথমিক উদ্দেশ্য ছিল মাইক্রো-কন্ট্রোলারগুলিকে এমনভাবে উপস্থাপন করা যেন সকল প্রকৌশল বিভাগের শিক্ষার্থীদের জন্য আকর্ষণীয় এবং প্রযোজ্য হয়। কোর্সটি মাইক্রো-কন্ট্রোলারকে একটি ডিজাইন টুল হিসেবে শিক্ষাদান, কার্যকরী ও গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ সমস্যা সমাধানের কাজে ব্যবহারের উপর জোর দেয়। এই কোর্সটি প্রশিক্ষণার্থীদের ন্যূনতম মৌলিক তথ্য শিক্ষার মাধ্যমে সম্পন্ন করা হয় যা মাইক্রো-কন্ট্রোলার সমূহের পরবর্তী ব্যবহারে প্রয়োজনীয় ভূমিকা রাখবে। এই কোর্সটি প্রশিক্ষণার্থীদের নিজ থেকে শিখতে সহায়ক করে তুলবে, যা তারা তাদের পরবর্তী জীবনে অনুসরণ করতে পারবে।