সর্বশেষ সংবাদ

এমআইএসটিতে”AQU Awareness- A Seminar and Exhibition on the Occasion of World Water Day 2018″ র্শীষক সেমিনার অনুষ্ঠিত

 

ঢাকা, ০১ এপ্রিল ২০১৮ঃ মিলিটারি ইন্সটিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি এর এনভায়রনমেন্টাল, ওয়াটার রিসোর্সেস এন্ড কোস্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগ কর্তৃক রবিবার (০১-৪-২০১৮) বিশ^ পানি দিবস – ২০১৮ উপলক্ষ্যে ‘AQU Awareness- A Seminar and Exhibition on the Occasion of World Water Day 2018’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।
উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বনামধন্য পানি বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজ এর কার্যনির্বাহী পরিচালক ড. এ আতিক রহমান এবং সিইজিআইএস এর উপ কার্যনির্বাহী পরিচালক মালিক ফিদা এ খান। এছাড়াও উক্ত সেমিনারে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, ওয়াসা, সিইজিআইএস, আইডব্লিউএম, পরিবেশ বিভাগের উচ্চ পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
এবারের বিশ^ পানি দিবসের প্রতিপাদ্য বিষয় Nature for water কে আলোকপাত করে উক্ত সেমিনারে মূলত পানির গুরুত্ব বিশ্লেষণ করা হয়। বর্তমানে বাংলাদেশ এবং বহির্বিশে^ নিরাপদ পানির অভাব, বন্যা, নদীভাঙ্গন, জলবায়ু পরিবর্তনসহ আরও নানাবিধ পানি সম্পর্কিত সমস্যা ও তার সমাধান তুলে ধরেন বক্তারা। এছাড়াও প্রফেসর আইনুন নিশাত তার মূল্যবান বক্তব্যের মাধ্যমে পানি সম্পদ ব্যবস্থাপনা এবং তরুন প্রকৌশলীদের অবদান এবং ভবিষ্যৎ করনীয় সম্পর্কে আলোচনা করেন। পরিশেষে অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক মেজর জেনারেল মো. আবুল খায়ের তার মূল্যবান বক্তৃতা প্রদান করেন।
পানি দিবস উপলক্ষ্যে আন্তঃ বিশ^বিদ্যালয় কুইজ, পোস্টার প্রেজেন্টেশন এবং ট্রাস্ট টু ট্রেজার নামক অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে অংশগ্রহণ করেন বিভিন্ন বিশ^বিদ্যালয়ের তরুণ প্রকৌশল ছাত্রছাত্রী ও শিক্ষকগণ অংশগ্রহণ করেন। শিক্ষার্থীদের স্বতঃস্ফুর্ত উপস্থিতি সেমিনারকে প্রাণবন্ত করে তোলে।
পড়ন্ত বিকেলে সবুজ ক্যাম্পাসের প্রাঙ্গনে একটি পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে দিনটির পরিসমাপ্তি ঘটে।