সর্বশেষ সংবাদ

ওপিসিডব্লিউ এর পরিদর্শক দল কর্তৃক বাংলাদেশের রক্সি পেইন্টস লিমিটেড পরিদর্শন

ঢাকা, ২৪ মে ঃ- অর্গানাইজেশন ফর দি প্রহিবিশন অব কেমিক্যাল ওয়েপন্স (ওপিসিডব্লিউ) একটি আন্তর্জাতিক সংস্থা, যা রাসায়নিক অস্ত্র নিষিদ্ধ করণ আইনের প্রয়োগবিধ সংক্রান্ত কার্যক্রম সম্পন্ন করে থাকে। বাংলাদেশ উক্ত আন্তর্জাতিক সংস্থার একটি সহযোগী সংস্থা। আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ আইন অনুসারে উল্লেখিত সংস্থার নির্বাচিত পরিদর্শক দল প্রতি বছর বাংলাদেশের কিছু সংখ্যক কারখানায় বিষাক্ত রাসায়নিক দ্রব্যের ব্যবহার, উৎপাদন ও আমদানি সংক্রান্ত তথ্য উপাত্ত সরেজমিনে দেখার লক্ষ্যে এদেশে পরিদর্শনে আসেন।

এই আইনের আলোকে ০২ (দুই) সদস্য বিশিষ্ট একটি আন্তর্জাতিক পরিদর্শক দল ২০ মে ২০১৭ তারিখে ঢাকা এসে পৌছান। পরিদর্শন দলটি রক্সি পেইন্টস লিমিটেড, ১ম ইউনিট, হাজারীবাগ, ঢাকা পরিদর্শন করেন। বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ রাসায়নিক অস্ত্র কনভেনশন,পরিদর্শনটি সফলভাবে সম্পন্ন করার জন্য সর্বাতœক সহযোগিতা প্রদান এবং সমন¡য় সাধন করেন। পরিদর্শন কার্য সফলভাবে সম্পন্ন হয়েছে। পরিদর্শক দল, বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ রাসায়নিক অস্ত্র কনভেনশনের সুষ্ঠু ব্যবস্থাপনায় রক্সি পেইন্টস লিমিটেড কারখানার পরিদর্শন কার্য সফলতার সাথে পরিচালনার জন্য সন্তোষজনক জ্ঞাপন করেন।

পরিদর্শন দলটি বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষের মেম্বার সেক্রেটারী,কমোডর এস এম আবুল কালাম আজাদ,ডাইরেক্টর জেনারেল, অসামরিক ও সামরিক সংযোগ পরিদপ্তর, সশস্ত্র বাহিনী বিভাগ এর সাথে সাক্ষাৎ করেন। পরিদর্শন শেষে দলটি ২৩ মে ২০১৭ তারিখে ঢাকা ত্যাগ করেন।