সর্বশেষ সংবাদ

কঙ্গো’র শান্তিরক্ষা কার্যক্রম পরিদর্শন শেষে দেশে প্রত্যাবর্তন করেছেন সেনাবাহিনী প্রধান

ঢাকা, ১৫ জুন ২০১৬:- সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক (General Abu Belal Muhammad Shafiul Huq) ডিআর কঙ্গোর জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রম পরিদর্শন শেষে দেশে প্রত্যাবর্তন করেছেন।

CAS-Visits-DR-Congo-(15-6-1এর পূর্বে গত ১০ জুন ২০১৬ তারিখ সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক ডি আর কঙ্গো (মনুস্ক) এ গমন করেন। তিনি ডি আর কঙ্গো এর বুনিয়াস্থ এ্যান্ড্রোমো সেনাবাহিনী ক্যাম্পে গমনের পর Martyr Square (শহীদ বেদি) এ পুষ্পস্তবক অর্পণ এবং শ্রদ্ধা জ্ঞাপন করেন। উক্ত সময়ে সেনাবাহিনী প্রধানের সাথে কমান্ড্যান্ট সিএমটিডি, পরিচালক ওও পরিদপ্তর, পরিচালক ইএমই পরিদপ্তরসহ মোট ৬ সদস্যের একটি প্রতিনিধি দল উপস্থিত ছিলেন। এ ছাড়াও উক্ত সময়ে সেনাবাহিনী প্রধানের সাথে মনুস্কোতে বাংলাদেশ সেনাবাহিনীর কান্ট্রি সিনিয়র এবং অন্যানা কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২৫ ফেব্র“য়ারি ২০০৫ সালে ব্যানব্যাট-২ (৫ বীর) এর ডমিনেশন পেট্রোল চলাকালনী মিলিশিয়া গ্র“পের এ্যাম্বুসে পড়ে ১ জন অফিসার, ১ জন জেসিও, ৭ জন অন্যান্য পদবীসহ মোট ৯ জন শান্তিরক্ষী সদস্য শহীদ হন। শহীদের স্মরণে ২০০৫ সালে ব্যানব্যাট-৩ (১১বীর) কর্তৃক নির্মিত হয় Martyr Square (শহীদ বেদি)। এছাড়াও ২০০৬ সাল থেকে অদ্যাবধি আরো ৪ জন বাংলাদেশী শান্তিরক্ষী সদস্য শান্তিরক্ষা কার্যক্রমে আত্মোৎসর্গ করেন।

ডি.আর.কঙ্গো (মনুস্ক) পরিদর্শনের অংশ হিসেবে গত ১১ জুন ২০১৬ তারিখে সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক ব্যানব্যাট-১ এর এ্যাভেবা ক্যাম্প (Aveba Camp) পরিদর্শন করেন।

গত ১২ জুন ২০১৬ তারিখ সেনাবাহিনী প্রধান বুনিয়াতে বাংলাদেশী শান্তিরক্ষীদের কেন্দ্রীয় দরবার নেন। দরবারের শুরুতে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, স্বাধীনতা যুদ্ধে আত্মেসর্গকারী সকল বীর শহীদের এবং কঙ্গো মিশনে ১৪ জন শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে দরবার আরম্ভ করেন। দরবারে তিনি কন্টিনজেন্ট সদস্যদের সাথে আন্তরিকভাবে মত বিনিময় করেন।

একই দিন তিনি ব্যানব্যাট-১ এর বুকিরিংগ ক্যাম্প (Bukiringi Camp) পরিদর্শন করেন। এ সময় পরিচালক ইএমই, পরিচালক ওভারসীজ অপারেশনস্,মনুস্ক ফোর্সেস চীফ অব স্টাফ সহ অন্যান্য উর্দ্ধতন সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। পরিদর্শনের সময় তিনি স্থানীয় গন্যমান্য ব্যক্তি এবং বাংলাদেশী শান্তিরক্ষীদের সাথেও মত বিনিময় করেন।