সর্বশেষ সংবাদ

“গণতন্ত্রে সামরিক-বেসামরিক সম্পর্ক :একটি কার্যকরী কাঠামো” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ঢাকা, ২০ জুলাই ২০১৬ঃ ‘গণতন্ত্রে সামরিক-বেসামরিক সম্পর্ক : একটি কার্যকরী কাঠামো’ শীর্ষক একটি সেমিনার অদ্য ২০ জুলাই  ২০১৬ তারিখে বিআইআইএসএস অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক, আরসিডিএস, পিএসসি (অবঃ)। অনুষ্ঠানের সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  মাননীয় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

সেমিনারে স্বাগত বক্তব্যে মেজর জেনারেল এ কে এম আবদুর রহমান, এনডিসি, পিএসসি, মহাপরিচালক, বিআইআইএসএস  দক্ষিণ এশীয় দেশগুলোতে সামরিক-বেসামরিক সম্পর্কের প্রকৃতি এবং গণতন্ত্র বাস্তবায়ন ও জাতীয় উন্নয়নের প্রেক্ষিতে সামরিক-বেসামরিক সম্পর্কের একটি কার্যকর কাঠামো গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন। রাষ্টদূত মুন্সী ফয়েজ আহমদ, চেয়ারম্যান, বোর্ড অব গভর্নরস, বিআইআইএসএস তার উদ্বোধনী বক্তব্যে দেশের অর্থনৈতিক উন্নয়নে সামরিক-বেসামরিক সম্পর্ক শক্তিশালীকরনের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

মাননীয় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বুধবার (২০-৭-২০১৬) ঢাকার ইস্কাটনস্থ ইওওঝঝ মিলনায়তনে, ‘গণতন্ত্রে সামরিক-বেসামরিক সম্পর্ক : একটি কার্যকরী কাঠামো’ শীর্ষক সেমিনারের সমাপনী অধিবেশনে ভাষণ প্রদান করছেন। ছবিঃ আইএসপিআর International Affairs Adviser to the Hon’ble Prime Minister Professor Dr Gowher Rizvi, addressing in the closing session of a seminar on “Civil-Military Relations in Democracy: An Effective Framework” at BIISS auditorium, Dhaka today Wednesday (20-7-2016). Photo : ISPR
মাননীয় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বুধবার (২০-৭-২০১৬) ঢাকার ইস্কাটনস্থ ইওওঝঝ মিলনায়তনে, ‘গণতন্ত্রে সামরিক-বেসামরিক সম্পর্ক : একটি কার্যকরী কাঠামো’ শীর্ষক সেমিনারের সমাপনী অধিবেশনে ভাষণ প্রদান করছেন।                                                                                          ছবিঃ আইএসপিআর
International Affairs Adviser to the Hon’ble Prime Minister Professor Dr Gowher Rizvi, addressing in the closing session of a seminar on “Civil-Military Relations in Democracy: An Effective Framework” at BIISS auditorium, Dhaka today Wednesday (20-7-2016). Photo : ISPR

ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) কমান্ড্যান্ট লে: জেনারেল চৌধুরী হাসান সরওয়ার্দী (বীর বিক্রম) সামরিক-বেসামরিক সম্পর্ক উন্নয়নে সেনাবাহিনীর ভূমিকা নিয়ে বিস্তারিত আলোকপাত করেন। সেমিনারে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্বরণ সিং এর লেখা ভারতীয় অভিজ্ঞতার আলোকে সামরিক-বেসামরিক সম্পর্ক ব্যাখ্যা সম্পর্কিত একটি লিখিত প্রবন্ধ পাঠ করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক রাশেদুজ্জামান গণতন্ত্রে সামরিক-বেসামরিক সম্পর্কের একটি কার্যকরী কাঠামো নিয়ে আলোচনা করেন।

শ্রীলংকার কোটেওয়ালা ডিফেন্স ইউনিভার্সিটি-এর সমাজ-বিজ্ঞান এবং মানবিক অনুষদের ডীণ ড. জয়াবর্ধন শ্রীলংকান অভিজ্ঞতার আলোকে সামরিক-বেসামরিক সম্পর্ক ব্যাখ্যা করেন।  মেট্রো পলিটন চেম্বার অব  কমার্সের প্রেসিডেন্ট সৈয়দ নাসিম মঞ্জুর বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে  সামরিক-বেসামরিক সম্পর্ক শক্তিশালীকরনের  প্রয়োজনীয়তা তুলে ধরেন।

অনুষ্ঠানে উন্মুক্ত আলোচনা পর্বে  নিধারিত আলোচকগণ ছাড়াও বিভিন্ন মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তাগণ, উর্দ্ধতন সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের গবেষকগণ, বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিগণ, শিক্ষাবিদ এবং গণমাধ্যম থেকে আগত ব্যক্তিবর্গ  স্বত:র্স্ফুতভাবে অংশ নিয়ে নানাবিধ মতামত প্রদান করেন।