সর্বশেষ সংবাদ

চীন সফর শেষে বিমান বাহিনী প্রধানের দেশে প্রত্যাবর্তন

ঢাকা, ৩ নভেম্বরঃ- বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল আবু এসরার, বিবিপি, এনডিসি, এসিএসসি চীন সফর শেষে আগামীকাল (০৪-১১-২০১৬) দেশে প্রত্যাবর্তন করবেন। সফরকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান গত ৩০ ও ৩১ অক্টোবর ২০১৬ “International Flying Training Conference” এ অংশগ্রহণ করেন এবং গত ০১ ও ০২ নভেম্বর ২০১৬ চীনের ঝুহায় অনুষ্ঠিত “11th China International Aviation & Aerospace Exhibition” পরিদর্শন করেন। এই প্রশিক্ষণ কনফারেন্সের মূল মন্ত্র ছিল “Talent Innovation Collaboration Development”। ১০টি দেশের বিমান বাহিনী প্রধান সহ ৪০টি দেশের বিমান বাহিনীর প্রতিনিধিগণ এই কনফারেন্সে অংশগ্রহণ করেন।

প্রদর্শনীতে ৪র্থ ও ৫ম প্রজন্মের অস্ত্র প্রযুক্তি প্রদর্শন করা হয়। বিমান বাহিনী প্রধান চীন ও রাশিয়া সহ বিভিন্ন দেশের নতুন নতুন প্রযুক্তি ও পন্যের সাথে পরিচিত হন। এছাড়া তিনিP L A Air Force  এর  ‘August 1st’, Royal Air Force  এর ‘RED ARROWS’ এবং ‘Russian Knight’ Aerobatic Team এর বর্ণিল Aerobatic Show উপভোগ করেন। এছাড়াও তিনি চীনের P L A Air Force এর কমান্ডার জেনারেল গধ ঢরধড়ঃরধহ এর সাথে বিমান বাহিনী সংক্রান্ত দ্বিপাক্ষিক আলোচনা সহ বিভিন্ন দেশের উর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণের সাথে পারস্পরিক স¦ার্থ সংশি¬ষ্ট বিষয়ে মত বিনিময় করেন। উল্লেখ্য যে, বিমান বাহিনী প্রধান গত ২৭ অক্টোবর ২০১৬ এক সরকারী সফরে চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।

বিমান বাহিনী প্রধানের চীন সফর দুই দেশের সামরিক বাহিনীর মধ্যকার সুসম্পর্ক উন্নয়নের পাশাপাশি চীনের সাথে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা যায়।