সর্বশেষ সংবাদ

জৈব নিরাপত্তা, জৈব সন্ত্রাসবাদ ও জৈব প্রতিরক্ষার উপর ২ দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনার ও ওয়ার্কশপ ঢাকা সেনানিবাসে শুরু

ঢাকা, ২৩ আগস্ট ২০১৬:- আইসিডিডিআরবি’র সেন্টারস ফর ডিজিজ কনট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি), ইউএস ডিপার্টমেন্ট অব স্টেটসের বায়ু সিকিউরিটি এনগেজম্যান্ট প্রোগ্রাম (বিইপি), বাংলাদেশ বায়ু সেফটি এন্ড বায়ু সিকিউরিটি এসোসিয়েশন (বিবিবিএ) এবং আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি (এএফআইপি) এর যৌথ উদ্যোগে জৈব নিরাপত্তা, জৈব সন্ত্রাসবাদ ও জৈব প্রতিরক্ষার উপর ২ দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনার ও ওয়ার্কশপ আজ মঙ্গলবার (২৩-৮-২০১৬) ঢাকা সেনানিবাসস্থ এএফআইপি অডিটরিয়ামে শুরু হয়েছে।

সশস্ত্র বাহিনী বিভাগ (এএফডি) এর প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমান, প্রধান অতিথি হিসেবে এ সেমিনার ও ওয়ার্কশপ উদ্বোধন করেন যা আগামীকাল (২৪-৮-২০১৬) সমাপ্ত হবে। প্রধান অতিথি মানবজাতির এই ননট্রেডিশনাল হুমকির গুরুত্ব অনুধাবন করে এ ধরনের একটি বিষয়ে সেমিনার আয়োজন করায় আয়োজকদের ধন্যবাদ জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ডিরেকটর জেনারেল অব মেডিকেল সার্ভিসেস মেজর জেনারেল এস এম মোতাহার হোসাইন ও আইসিডিডিআরবি’র সাইনটিফিক স্পেশাল এডভাইজার ডঃ কেবিন এল রাসেল বক্তব্য রাখেন। সেমিনার ও ওয়ার্কশপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এএফআইপির কমান্ড্যান্ট মেজর জেনারেল (ডঃ) দেবাশীষ সাহা।

জৈব প্রযুক্তির সাথে সম্পৃক্ত বিভিন্ন বিষয় যেমন মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা এন্ট্রিবাইটিক ব্যবহারে সতর্কতা, জৈব অস্ত্রের ভয়াবহতা, বিভিন্ন ভাইরাস-ব্যাকটিরিয়ার জৈব বিবর্তন সম্পর্কে সচেতনতা সৃষ্টি করাই এ ওয়ার্কশপের উদ্দেশ্য। সেমিনার ও ওয়ার্কশপে সেনাবাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তাসহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, বিভিন্ন মেডিকেল কলেজ ও বিষয়টির সাথে সম্পৃক্ত গবেষণা প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ অংশগ্রহণ করছেন।