সর্বশেষ সংবাদ

ট্যাম্পাকো কারখানায় উদ্ধার কাজে সেনাবাহিনী মোতায়েন

ARMY

ঢাকা, ১২ সেপ্টম্বর ২০১৬ ঃ- গত ১০ সেপ্টেম্বর ২০১৬, শনিবার  ট্যাম্পাকো  ফয়েলস লিঃ  এর কারখানায় সংঘটিত  দূর্ঘটনায় উদ্ধার কাজে আজ সোমবার ( ১২-০৯-২০১৬) সকাল ৭ টা থেকে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে ।

এ পর্যন্ত সেনাবাহিনীর ১০০ জনের অধিক জনবল ১টি  মেডিকেল টিম সহ এই এলাকায় কাজ করছে । বিধ্বস্ত বিল্ডিংয়ের উদ্ধার কাজের জন্য সেনাবহিনী  ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ার ব্রিগেডের তত্বাবধানে প্রয়োজনীয় প্লান্ট      (ডামপার, লোডার,  ক্রেন, ডোজার  ইত্যাদি) এবং ডিজাষ্টার ম্যাজেমেন্ট এর জন্য প্রয়োজনীয় সকল সরঞ্জামাদিসহ উদ্ধার কাজে নিয়োজিত হয়েছে।  ১৪ স্বতন্ত্র¿ ইঞ্জিনিয়ারিং ব্রিগেডের পাশাপাশি স্পেশাল ওয়ার্কস অর্গানাইজেশন (পশ্চিম), সিটি কর্পোরেশন গাজীপুর, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পুলিশ প্রশাসন এবং জেলা প্রশাসন গাজীপুর এর সহায়তায় উদ্ধার কাজ পরিচালিত হচ্ছে।

আজ সোমবার ( ১২-০৯-২০১৬) সকাল থেকে ৪টি মৃতদেহসহ এ পর্যন্ত মোট ৩৩টি মৃত উদ্বার করা হয়েছে । উল্লেখ্য যে, ঘটনাস্থলটি পূর্ব-পশ্চিমে আনুমানিক ৬০০ ফুট এবং উত্তর-দক্ষিনে আনুমানিক ৩০০ ফুট এলাকা যার মধ্যে ৪টি বড় বড় বিল্ডিং রয়েছে । এর মধ্যে ৩টি ভবন ইতিমধ্যে ভেঙ্গে পড়েছে এবং ১টি ঝুঁকিপূর্ন অবস্থায় দাঁড়িয়ে আছে। সম্পূর্ন এলাকাটি পর্যবেক্ষন করে পূর্ব ও পশ্চিম উভয় দিক থেকে ৩টি স্থান দিয়ে অপারেশন কার্যক্রম শুরু হয়েছে। বিশেষ করে যে সমস্ত স্থানে হতাহতের পরিমান বেশি হতে পারে বলে ধারনা করা হচ্ছে সে স্থানগুলো দিয়ে উদ্ধার কাজ শুরু হয়েছে।

জানা গেছে যে, এই কারখানায় আনুমানিক ২৫ টন রাসায়নিক দ্রব্য ছিল যার মধ্যে বিশেষ করে ইথাইল এ্যাসিটেট  যা অতিদাহ্য পদার্থ এবং ঝুকিপূর্ণ। এরূপ ঝুঁকির মধ্যে সব কিছু বিবেচনায় নিয়ে উদ্ধার কাজ এগিয়ে চলছে। উদ্ধার কাজ কতদিন চলবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে উদ্ধার কাজ দ্রুত শেষ করার জন্য যথাসাধ্য চেষ্টা করা হচ্ছে। ঈদের দিনও এই উদ্ধার কাজ অব্যাহত থাকবে।