সর্বশেষ সংবাদ

ডিএসসিএসসি’র গ্র্যাজুয়েশন সেরিমনি অনুষ্ঠিত

ঢাকা, ০৭ ফেব্রুয়ারি ২০১৮: ঢাকার মিরপুর সেনানিবাসস্থ সামরিক বাহিনী কমান্ড ও ষ্টাফ কলেজ (ডিএসসিএসসি) এর ‘ডিএসসিএসসি ২০১৭-২০১৮’ কোর্সের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠান বুধবার (০৭-০২-২০১৮) কলেজের ‘শেখ হাসিনা কমপে¬ক্সে’ অনুষ্ঠিত হয়।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সফলভাবে কোর্স সম্পন্নকারী অফিসারদের মধ্যে গ্র্যাজুয়েশন সনদপত্র (পিএসসি) বিতরণ করেন। প্রধানমন্ত্রী তাঁর ভাষণে গ্র্যাজুয়েটবৃন্দকে সাফল্যের সাথে কোর্স সম্পন্ন করার জন্য অভিনন্দন জানান। তিনি তাঁদের সকলকে নতুন দায়িত্বে মনযোগী হয়ে জাতীয় উন্নয়নে অবদান রাখার জন্য সচেষ্ট থাকতে বলেন। প্রধানমন্ত্রী ভবিষ্যতে সামরিক বাহিনী কমান্ড ও ষ্টাফ কলেজের অধিকতর সাফল্য কামনা করেন।

প্রধানমন্ত্রী তাঁর ভাষণে আরো বলেন, ——(অনুগ্রহ করে ভাষণের কপি মিলিয়ে দেখুন)———————————————————————————————–।

অনুষ্ঠানের শুরুতে কলেজের কমান্ড্যান্ট মেজর জেনারেল এ কে এম আব্দুল্লাহিল বাকী স্বাগত ভাষণ প্রদান করেন। তিনি মাননীয় প্রধানমন্ত্রীকে কলেজের ক্রমবর্ধমান উন্নয়নের জন্য অনবদ্য সহায়তা ও দিক নির্দেশনা প্রদানের জন্য আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এ বছর ‘ডিএসসিএসসি ২০১৭-২০১৮’ কোর্সে বাংলাদেশ সেনাবাহিনীর ১৩৬ জন অফিসার, বাংলাদেশ নৌবাহিনীর ৪০ জন অফিসার, বাংলাদেশ বিমান বাহিনীর ২২ জন অফিসার এবং ব্রাজিল, চীন, ভারত, ইন্দোনেশিয়া, জর্ডান, কুয়েত, লাইবেরিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মালি, নেপাল, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন, সৌদি আরব, সিয়েরালিয়ন, শ্রীলংকা, সুদান, তানজানিয়া, উগান্ডা, যুক্তরাষ্ট্র এবং জাম্বিয়া থেকে আগত ৬৮ জন অফিসারসহ সর্বমোট ২৬৬ জন প্রশিক্ষণার্থী অফিসার এই প্রতিষ্ঠান হতে গ্র্যাজুয়েশন লাভ করেছেন।

উক্ত অনুষ্ঠানে সংসদে বিরোধী দলীয় নেত্রী, আমন্ত্রিত মন্ত্রীবর্গ,বন্ধুপ্রতীম রাষ্ট্রের রাষ্ট্রদূতবৃন্দ, সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক, নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ, ভারপ্রাপ্ত বিমান বাহিনী প্রধান এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরেনিয়াবাত, সশস্ত্র বাহিনী বিভাগের পিএসও, মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য সচিব, তিন বাহিনীর পিএসওগণ; জাহাঙ্গীরনগর, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ও মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের ভিসিগণ; কোর্সে অংশগ্রহণকারী বন্ধুপ্রতীম রাষ্ট্রের প্রতিরক্ষা উপদেষ্টাগণ, উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তাগণ এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ বাংলাদেশ সশস্ত্র বাহিনীর একটি আন্তর্জাতিক মানের শিক্ষা প্রতিষ্ঠান। সশস্ত্র বাহিনীর নির্বাচিত অফিসারদের কমান্ড ও ষ্টাফ পর্যায়ে আগত আগামী দিনের কঠোর দায়িত্ব পালনে দক্ষ করে গড়ে তোলার উদ্দেশ্যে ১৯৭৭ সালের এই প্রতিষ্ঠানের জন্ম। অদ্যাবধি, এ কলেজ থেকে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ৩,৭৩২ জন অফিসার এবং ৪০ টি বন্ধুপ্রতীম দেশের ১০৬৬ জন বিদেশী অফিসার কোর্স সম্পন্ন করেছেন।