সর্বশেষ সংবাদ

ঢাকায় আন্তর্জাতিক ফ্লাইট সেফটি সেমিনার শুরু

ঢাকা, ০৬ নভেম্বরঃ- বাংলাদেশ বিমান বাহিনী ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের যৌথ ব্যবস্থাপনায় আজ সোমবার (০৬-১১-১৭) তিন দিনব্যাপী আন্তর্জাতিক ফ্লাইট সেফটি সেমিনার তেজগাঁওস্থ বিএএফ ফ্যালকন হলে শুরু হয়েছে।

বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল আবু এসরার, বিবিপি, এনডিসি, এসিএসসি প্রধান অতিথি হিসেবে এ সেমিনার উদ্বোধন করেন। এ সেমিনারের লক্ষ্য হচ্ছে সম্মিলিত ভাবে একই আকাশপথ ব্যবহারের উদ্দেশ্যে বেসামরিক ও সামরিক উড্ডয়ন নিরাপত্তা সংক্রান্ত চ্যালেঞ্জ সমূহ পারস্পরিক যোগাযোগের মাধ্যমে যৌথভাবে সমাধান করা। এবারের এই সেমিনারের মুল মন্ত্র হচ্ছে ‘‘Safety is not only risk management it is a Mindset”.

প্রধান অতিথির ভাষণে বিমান বাহিনী প্রধান আন্তর্জাতিক সেমিনার আয়োজনের মাধ্যমে বিমান উড্ডয়ন নিরাপত্তার বিষয়ে পেশাগত মান উন্নয়নের সুযোগ সৃষ্টি করার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। এই সেমিনার পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সামরিক ও বেসামরিক সংস্থা সমূহের মধ্যে উড্ডয়ন নিরাপত্তার মান উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন। বিমান বাহিনী প্রধান আরও বলেন যে, উড্ডয়ন নিরাপত্তা শুধু বিমান বাহিনী সমূহের সাথে সম্পৃক্ত নয় বরং উড্ডয়নের সাথে সংশ্লিষ্ট যে কোন সংস্থা উড্ডয়ন নিরাপত্তা চর্চার মাধ্যমে উপকৃত হতে পারে। তিনি আশা প্রকাশ করেন যে, এই সেমিনারে অংশগ্রহণকারীগণ তাদের সমৃদ্ধ অভিজ্ঞতার আলোকে বিমান উড্ডয়নের বিভিন্ন ঝুঁকি চিহ্নিত করে উড্ডয়ন নিরাপত্তার মান উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে, যার মাধ্যমে সংশ্লিষ্ট সকলেই উপকৃত হবে।

উড্ডয়ন নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে, স্বাগতিক বাংলাদেশ বিমান বাহিনী ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ছাড়াও ভারত, ফ্রান্স, চীন, শ্রীলংকা, জর্ডান, ওমান, বাহরাইন, কেনিয়া, মালদ্বীপ, নেপাল এবং রাশিয়ার সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ এ সেমিনারে অংশগ্রহণ করছেন। তাছাড়া প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌ বাহিনী, বাংলাদেশ পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ, কোস্ট গার্ড, বিইউপি, এমআইএসটি, পদ্মা ওয়েল কোম্পানি লিঃ, বিভিন্ন ফ্লাইং ক্লাব সহ বিভিন্ন বেসামরিক বিমান সংস্থার প্রতিনিধিরা এ সেমিনারে অংশগ্রহণ করছেন। এই আর্ন্তজাতিক সেমিনার ৬-৮ নভেম্বর ২০১৭ পর্যন্ত বাংলাদেশ বিমান বাহিনী ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হবে।