সর্বশেষ সংবাদ

ঢাকায় মানবিক সহায়তা ও দুর্যোগ মোকাবেলায় আন্তঃ আভিযানিক যোগাযোগ কর্মশালা-১ সমাপ্ত

ঢাকা, ০৮ মার্চ: বাংলাদেশ সশস্ত্র বাহিনী ও মার্কিন প্যাসিফিক কমান্ড এর যৌথ উদ্্েযাগে আয়োজিত মানবিক সহায়তা ও দুর্যোগ মোকাবেলায় আন্তঃ আভিযানিক যোগাযোগ কর্মশালা-১ (এমসিআইপি) এর সমাপনী ও সনদ বিতরণী অনুষ্ঠান আজ বৃহস্পতিবার (০৮-৩-২০১৮) ঢাকার একটি হোটেলে অনুষ্ঠিত হয়।

সশস্ত্র বাহিনী বিভাগের প্রি›িসপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালায় অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করেন। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব¬ুম বার্নিকাট ।

উল্লেখ্য, Multinational Communication Interoperability Program (MCIP), United States Pacific Command (USPACOM) এর একটি উদ্যোগ, যা মানবিক সহায়তা ও দুর্যোগ মোকাবেলায় এশিয়া প্যাসিফিক দেশসমূহ এবং বিভিন্ন অসামরিক সহযোগীদের মাঝে একটি অত্যাধুনিক, নির্ভরযোগ্য এবং আন্তঃ আভিযানিক (Interoperable) যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে কাজ করে। বাংলাদেশসহ ২৩ টি দেশের সামরিক বাহিনী, জাতিসংঘের বিভিন্ন সংস্থাসমূহ, আন্তর্জাতিক মানবিক সহায়তা প্রদানকারী সংস্থা, উল্লেখ্যযোগ্য সংখ্যক এ্যাকাডেমিয়া ও অন্যান্য প্রতিষ্ঠান অংশগ্রহণের মাধ্যমে এই যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে প্রত্যক্ষ ভূমিকা পালন করছে।

MCIP 2018, Planning Staff Workshop 1 (PSW 1) ০৪ মার্চ হতে ০৮ মার্চ ২০১৮ পর্যন্ত হোটেল ওয়েস্টিন, গুলশান এ অনুষ্ঠিত হয়। USPACOM ও সশস্ত্র বাহিনী বিভাগের সমন¡য়ে, বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক দায়িত্বে এবং বাংলাদেশ নৌবাহিনী ও বাংলাদেশ বিমান বাহিনীর সহায়তার উক্ত অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে ১৬টি বন্ধুপ্রতিম রাষ্ট্র হতে প্রায় ৩৬ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।