সর্বশেষ সংবাদ

ঢাকায় রাসায়নিক অস্ত্র ব্যবস্থাপনা সংক্রান্ত আঞ্চলিক প্রশিক্ষণ কোর্স সমাপ্ত

ঢাকা, ০৮ মার্চ : আন্তর্জাতিক সংস্থা Organization for the Prohibition of Chemical Weapons (OPCW) Organization for the Prohibition of Chemical Weapons (OPCW) ও বিএনএসিডব্লিউসি এর যৌথ ব্যবস্থাপনায় Regional Basic Course on Assistance and Protection Against Chemical Weapons and Emergency Response to Chemical Incidents for States parties in Asia শীর্ষক আঞ্চলিক প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠান বৃহস্পতিবার (০৮-৩-২০১৮) হোটেল লা মেরিডিয়ান ঢাকায় অনুষ্ঠিত হয়।

দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের সচিব জনাব মোঃ শাহ কামাল উক্ত কোর্সের সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ডিজি, ওপিসিডব্লিউ এর প্রতিনিধি সিনিয়র এ্যাসিস্টেন্স এন্ড প্রটেকশন অফিসার মি: শাহরিয়ার খাত্রি সহ বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ রাসায়নিক অস্ত্র কনভেনশন, সশস্ত্র বাহিনী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ও বিভিন্ন রাসায়নিক সংস্থা/প্রতিষ্ঠান হতে উল্লেখযোগ্য সংখ্যক কর্মকর্তাগণ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। প্রধান অতিথি তার বক্তব্যে, ওপিসিডব্লিউ ও বিএনএসিডব্লি¬উসিকে উক্ত প্রশিক্ষন কোর্স আয়োজনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি আশা করেন যে, কোন রাসায়নিক দূর্যোগ অথবা দুর্ঘটনা মোকাবেলায় বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। রাসায়নিক দ্রব্যের নিরাপদ ও শান্তিপূর্ণ ব্যবহারের মাধ্যমে রাসায়নিক অস্ত্রমুক্ত পৃথিবী গড়ার লক্ষ্যে ওপিসিডব্লিউ এর সাথে বাংলাদেশের একযোগে কাজ করার আশাবাদ ব্যক্ত করে প্রধান অতিথি কোর্সটির সমাপনী ঘোষণা করেন। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি প্রশিক্ষণে অংশগ্রহনকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন।

উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষণার্থীগণ কেমিকেল ওয়ারফেয়ার এজেন্ট সনাক্তকরণ, উদ্ধার সরঞ্জাম এবং রাসায়নিক দূর্যোগ অথবা দূর্ঘটনায় জরুরী উদ্ধারকার্য পরিচালনা কৌশল সম্পর্কে মৌলিক জ্ঞান অর্জন করেন। উক্ত প্রশিক্ষণে ভূটান, মালদ্বীপ, শ্রীলঙ্কা ও পাকিস্তান হতে ০৯ জন এবং বাংলাদেশের বিভিন্ন শিল্পকারখানা, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফে›স অধিদপ্তর, রাসায়নিক সংস্থা/প্রতিষ্ঠান এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনী হতে মোট ৩০ জন সহ সর্বমোট ৩৯ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহন করেন।

উল্লেখ্য যে, উপরোক্ত প্রশিক্ষণ কোর্সটি গত ০৪ মার্চ ২০১৮ তারিখে হোটেলে লা মেরিডিয়ান ঢাকায় শুরু হয়েছিল এবং ০৮ মার্চ ২০১৮ তারিখে সফলভাবে সম্পন্ন হয়। কোর্সটির ব্যবহারিক অংশ ঢাকার মিরপুরস্থ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে অনুষ্ঠিত হয়। এ ধরনের প্রশিক্ষন কার্যক্রম এবারই প্রথম বাংলাদেশে অনুষ্ঠিত হলো।