সর্বশেষ সংবাদ

ঢাকা সিএম এইচ এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মধ্যে অস্থিমজ্জা প্রতিস্থাপন বিষয়ে সমঝোতা স্মারক সাক্ষর

ঢাকা, ০৬ সেপ্টেম্বর ২০১৬:- ঢাকা সিএমএইচ এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মধ্যে অস্থিমজ্জা প্রতিস্থাপন (Bone Marrow Transplantation) বিষয়ে এক সমঝোতা স্মারক সাক্ষর অনুষ্ঠান আজ মঙ্গলবার (০৬-০৯-২০১৬) ঢাকা সিএমএইচ-এ অনুষ্ঠিত হয়। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মিজানুর রহমান এবং ঢাকা সিএমএইচ এর ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাহবুবুর রহমান স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সাক্ষর করেন।

ব্লাড ক্যান্সার, থ্যালাসেমিয়াসহ অন্যান্য বেশ কিছু জটিল রোগের সুর্নিদিষ্ট চিকিৎসা হিসাবে অস্থিমজ্জা প্রতিস্থাপন অত্যন্ত কার্যকরী পদক্ষেপ। সেনাবাহিনীর চিকিৎসার মান উন্নয়ন ও সক্ষমতার বৃদ্ধির লক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর সম্মতি ও সেনাপ্রধানের সার্বিক ব্যবস্থাপনায় সম্প্রতি ঢাকা সিএমএইচ এ বোনমেরো ট্রান্সপ্লানটেশন (বিএমটি) সেন্টারের কার্যক্রম শুরু করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ঢাকা সিএমএইচ এবং ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বিএমটি সেন্টারের মধ্যে সহযোগিতার অংশ হিসাবে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিজিএমএস মেজর জেনারেল এস এম মোতাহার হোসেন, ঢাকা সিএমএইচ এর কনসালটেন্ট সার্জন মেজর জেনারেল মুন্সী মোহাঃ মুজিবুর রহমান, কনসালটেন্ট ফিজিশিয়ান মেজর জেনারেল মোঃ আবদুল আলী মিয়া, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ ফসিউর রহমান, আর্মড ফোর্সস ইনষ্টিটিউট অব প্যাথলজি এর কমান্ড্যান্ট মেজর জেনারেল দেবাশীষ সাহা, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বিএমটি সেন্টারের প্রকল্প পরিচালক প্রফেসর এম এ খানসহ উদ্ধর্তন সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল বাংলাদেশের সর্বজন স্বীকৃত, ঐতিহ্যবাহী এবং আধুনিক চিকিৎসা বিজ্ঞানের অন্যতম পথিকৃত । এদেশের বক্তরোগে আক্রান্ত রোগী ও তাদের পরিবারবর্গ যখন আর্থিক ও মানসিকভাবে বিপর্যস্ত ঠিক সেই সময়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল অটোলগাস বোন ম্যারো ট্রান্সপ্লান্ট (বিএমটি) সেন্টার স্থাপনের মাধ্যমে রোগীদের চিকিৎসা প্রদানের দায়িত্বভার গ্রহণ করে এবং দেশের মানুষের মনে আশার সঞ্চার করে । ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বিএমটি সেন্টার প্রতিষ্ঠার পর থেকে উল্লেখযোগ্য সংখ্য রোগীকে এই চিকিৎসা প্রদান করেছে এবং করছে । কিন্তু বাংলাদেশে এরোগে আক্রান্ত রোগীদের সংখ্যার বিচারে আরও এধরনের সেন্টারের প্রয়োজন রয়েছে ।

এরই অংশ হিসেবে ঢাকা সিএমএইচ-এ অত্যাধুনিক যন্ত্রপাতি সম্বলিত বিএমটি সেন্টার স্থাপনের সকল কার্যক্রম ইতোমধ্যেই সম্পন্ন করা হয়েছে এবং সেন্টারটি চালু করার লক্ষ্যে ০২ জন অফিসার, ০৪ জন নার্স এবং ০১ জন ল্যাবরেটরী টেকনিশিয়ান টাটা মেমোরিয়াল সেন্টার, কলকারায় প্রশিক্ষণ গ্রহণ করেছে । এছাড়াও বর্তমানে ০১ জন অফিসার, ০৩ জন নার্স এবং ০১ জন ল্যাবরেটরী টেকনিশিয়ান টাটা মেমোরিয়াল সেন্টার, কলকাতায় প্রশিক্ষণ গ্রহণ করছে ।

আগামী অক্টোবর ২০১৬ থেকে বিএমটি সেন্টার, সিএমএইচ ঢাকায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং টাটা মেমোরিয়াল সেন্টার, কলকাতা এর সহযোগিতায় এ্যালোজেনিক বোন ম্যারো ট্রান্সপ্লান্ট শুরু করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে ।