সর্বশেষ সংবাদ

ঢাকা সেনানিবাসস্থ শিক্ষা প্রতিষ্ঠানসমূহের এইচএসসি-২০১৬ এর ফলাফল

ঢাকা, ১৮ আগস্ট ২০১৬:- ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৬ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ অসাধারণ সাফল্য অর্জন করেছে। এছাড়াও, ঢাকা সেনানিবাসস্থ শহীদ বীর উত্তম লেফটেন্যান্ট আনোয়ার গার্লস কলেজও এইচএসসি পরীক্ষায় ভাল ফলাফল অর্জন করেছে। নিুে কলেজ দু’টির ফলাফল দেয়া হলো:-

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ

ACC-02----ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৬ সালের এইচএসসি পরীক্ষায় আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থীরা দেশের মধ্যে অন্যতম শীর্ষ ফলাফল অর্জন করতে সক্ষম হয়েছে। এ বছর উক্ত কলেজ থেকে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের মোট ১৬৫১ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে পাশ করেছে ১৬৪৮ জন। জিপিএ-৫ অর্জন করেছে ৯৬২ জন শিক্ষার্থী। পাসের হার গড়ে ৯৯.৮২। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ অর্জন করেছে ৮৭০ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৭৭ এবং মানবিক বিভাগ থেকে ১৫ জন।

এখানে উল্লেখ্য যে, ২০১৫ সালের এইচএসসি পরীক্ষায় উক্ত কলেজ থেকে সর্বমোট ১০৫৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে দেশে সেরা ফলাফল অর্জন করতে সক্ষম হয়েছিল এবং ২০১৪ সালে এইচএসসি পরীক্ষায় ঢাকা বোর্ডে তৃতীয় স্থান অধিকারের গৌরব অর্জন করেছিল। এছাড়াও, একাডেমিক ও সহশিক্ষা কার্যক্রমের সাফল্যের ভিত্তিতে আদমজী ক্যান্টেনমেন্ট কলেজ ২০১৪ ও ২০১৫ সালে ধারাবাহিকভাবে বাংলাদেশ সেনাবাহিনীর সেরা কলেজ হওয়ায় গৌরব অর্জন করেছে। শিক্ষার্থীদের ফলাফল উন্নয়নের পাশাপাশি প্রতিষ্ঠানটি মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে প্রধান পৃষ্ঠপোষক, পরিচালনা পর্ষদ এবং কলেজ পরিবার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ১৯৬০ সালে প্রতিষ্ঠিত আদমজী ক্যান্টনমেন্ট কলেজ সেনাবাহিনী কর্তৃক নিয়ন্ত্রিত ও পরিচালিত দেশের একটি অন্যতম সেরা শিক্ষা প্রতিষযান। এই কলেজের মূলমন্ত্র হচ্ছে শিক্ষা, শৃঙ্খলা ও নৈতিকতা। এ মূলমন্ত্রের আলোকে শিক্ষার্থীদেরকে একদল অভিজ্ঞ ও দক্ষ শিক্ষকমল্ডলী কর্তৃক গড়ে তোলা হয়।

শহীদ বীর উত্তম লেফটেন্যান্ট আনোয়ার গার্লস কলেজ

ANAWER-01--শহীদ বীর উত্তম লেফটেন্যান্ট আনোয়ার গার্লস কলেজ ঢাকা সেনানিবাসের অভ্যন্তরে অবস্থিত একটি  স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান। ১৯৫৭ সালে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানটির জেএসপি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফল অত্যন্ত ভাল এবারও এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ভাল ফলাফল করেছে। ২০১৬ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় এ প্রতিষ্ঠানের সর্বমোট শিক্ষার্থীর সংখ্যা ছিল ১০৫১ জন। মোট কৃতকার্য শিক্ষার্থীর সংখ্যা ১০১২ জন। পাশের হার ৯৬.২৯%। জিপিএ ৫.০০ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ৩৮০ জন।