সর্বশেষ সংবাদ

ন্যাশনাল ডিফেন্স কলেজে “রোহিঙ্গা সংকটঃ চ্যালেঞ্জ এবং সমাধান ” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ঢাকা, ০৫ সেপ্টেম্বর ২০১৮ “রোহিঙ্গা সংকটঃ চ্যালেঞ্জ এবং সমাধান ” শীর্ষক এক দিনব্যাপি সেমিনার আজ বুধবার (০৫-৯-২০১৮) মিরপুর সেনানিবাসস্থ ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, এমপি প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। প্রধান অতিথি হিসেবে মাননীয় মন্ত্রী তাঁর বক্তৃতায় রোহিঙ্গা সংকট নিরসনের সীমাবদ্ধতা ও এ থেকে উত্তোরনের উপায় সম্পর্কে আলোকপাত করেন। তিনি এ ধরনের একটি গুরুত্বপূর্ণ বিষয়ে সেমিনার আয়োজনের উদ্যোগ গ্রহনের জন্য ন্যাশনাল ডিফেন্স কলেজকে সাধুবাদ জানান। ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল শেখ মামুন খালেদ সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন।

সেমিনারে উল্লেখযোগ্য সংখ্যক বিশিষ্ট বুদ্ধিজীবী এবং উচ্চপদসহ সামরিক-বেসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এছাড়া বন্ধুপ্রতিম ১২ টি দেশের ২৩ জন উচ্চপদসহ সামরিক কর্মকর্তাসহ ন্যাশনাল ডিফেন্স কোর্সের ৭৬ জন প্রশিক্ষনার্থী কর্মকর্তা ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্সের ৩৫ জন প্রশিক্ষণার্থী কর্মকর্তা এতে অংশ নেন। সেমিনারে আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৮ এ অংশগ্রহণকারীদের একটি দল এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ের প্রফেসর ডঃ ইমতিয়াজ আহমেদ ও আই ও এম এর সাবেক কর্মকর্তা জনাব আসিফ মুনীর কর্তৃক রোহিঙ্গা সংকট বিষয়ক ৩ টি গুরুত্বপূর্ণ গবেষণাপত্র উপস্থাপন করা হয়। এ সব গবেষণাপত্রে রোহিঙ্গা সংকটের নানা দিক, চ্যালেঞ্জ সমূহ এবং সমাধানের ব্যাপারে উপস্থাপিত বিষয়সমূহ উপস্থিত অংশগ্রহনকারীদের মধ্যে যথেষ্ট আগ্রহ ও আলোচনা সৃষ্টি করে।