সর্বশেষ সংবাদ

ন্যাশনাল ডিফেন্স কলেজে ‘‘মানব সম্পদ উন্নয়ন’’ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০১৭: ন্যাশনাল ডিফেন্স কলেজ আয়োজিত “মানব সম্পদ উন্নয়নঃ ভিশন ২০৪১ এর আলোকে শিক্ষা ও প্রশাসনিক ক্ষেত্রে সংস্কারের প্রয়োজনীয়তা” শীর্ষক সেমিনার আজ বুধবার (২২-২-২০১৭) মিরপুর সেনানিবাসস্থ এনডিসিতে অনুষ্ঠিত হয়। মাননীয় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ডঃ গওহর রিজভী সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেঃ জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী সেমিনারের উদ্বোধন করেন।
ডঃ গওহর রিজভী প্রধান অতিথির ভাষণে বলেন, শিক্ষা ছাড়া কোন দেশ বা জাতি উন্নতি করতে পারেনি বা পারলেও তা টেকসই হয়নি । তবে টেকসই উন্নয়নের জন্য আমাদেরকে মান সম্মত শিক্ষা নিশ্চিত করতে হবে। তাছাড়া তিনি প্রশাসনিক সংস্কারের জন্য একটি প্রতিষ্ঠানের নিয়োগ পদ্ধতি এর কর্মকর্তা কর্মচারীদের টেনিং, পদোন্নতির পদ্ধতি ইত্যাদির উপর বিশেষ গুরুত্ব আরোপ করেন । ্্এছাড়া তিনি মানব সম্পদ উন্নয়নের নানা দিক, চ্যালেঞ্জসমূহ, সম্ভাব্যতা ও সীমাবদ্ধতা সম্পর্কে আলোকপাত করেন। তিনি এধরনের সমসাময়িক বিষয়ে সেমিনার আয়োজনের জন্য ন্যাশনাল ডিফেন্স কলেজকে ধন্যবাদ জানান। এনডিসির কমান্ড্যান্ট তাঁর উদ্বোধনী বত্তৃতায় বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, বাংলাদেশ সরকারের “ভিশন ২০২১” সম্প্রসারিত হয়ে পরিণত হয়েছে “ভিশন ২০৪১”- এ। ভিশন ২০৪১ বাস্তবায়িত হলে বাংলাদেশ একটি শান্তিপূর্ণ, উন্নত ও সুখী জাতিতে পরিণত হবে।
প্রফেসর ডঃ সৈয়দ মঞ্জুরুল ইসলাম এবং সাবেক সচিব মোঃ নজরুল ইসলাম খান যথাক্রমে “মানব সম্পদ উন্নয়নঃ ভিশন ২০৪১ এর আলোকে শিক্ষা ক্ষেত্রে সংস্কারের প্রয়োজনীয়তা ” এবং “মানব সম্পদ উন্নয়নঃ ভিশন ২০৪১ এর আলোকে প্রশাসনিক ক্ষেত্রে সংস্কারের প্রয়োজনীয়তা” বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
এনডিসির সিনিয়র ডাইরেক্টিং স্টাফ এয়ার ভাইস মার্শাল এম সানাউল হক সেমিনার সঞ্চালন করেন। সেমিনারে উল্লেখযোগ্য সংখ্যক বুদ্ধিজীবি এবং দেশি-বিদেশী উচ্চপদসহ সামরিক -অসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। তাছাড়া বন্ধুপ্রতিম ১২ টি দেশের ২৯ জন উচ্চপদসহ সামরিক কর্মকর্তাসহ কলেজের ৮২ জন প্রশিক্ষণার্থী কর্মকর্তা এবং ক্যাপস্টোন কোর্স ২০১৭ এর ২৮ জন ফেলোও উপস্থিত ছিলেন।