সর্বশেষ সংবাদ

ন্যাশনাল ডিফেন্স কলেজ এবং সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ এর পরিচালনা পর্ষদের ১৬তম যৌথ সভা অনুষ্ঠিত

ঢাকা, ১২ আগস্ট ২০১৮: ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) এবং সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ (ডিএসসিএসসি) পরিচালনা পর্ষদের ১৬তম যৌথ সভা আজ রবিবার (১২-৮-২০১৮) প্রধানমন্ত্রীর কার্যালয়, সশস্ত্র বাহিনী বিভাগে অনুষ্ঠিত হয় ।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এনডিসি ও ডিএসসিএসসি এর পরিচালনা পর্ষদের সভাপতি হিসাবে যৌথ সভায় সভাপতির আসন অলংকৃত করেন । উক্ত সভায় মাননীয় প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক, আরসিডিএস,পিএসসি (অবঃ), সেনাবাহিনী প্রধান, নৌবাহিনী, প্রধান, বিমান বাহিনী প্রধান, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল ষ্টাফ অফিসার, জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় (অর্থ বিভাগ), প্রতিরক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয় (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ) সচিব, ঢাকা, জাহাঙ্গীরনগর, বিইউপি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণ উপস্থিত ছিলেন ।

মাননীয় প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে, সশস্ত্র বাহিনীর মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠান দুইটির উন্নতি ও অগ্রগতিতে তাঁর সন্তুষ্টি প্রকাশ করেন। তিনি পরিচালনা পর্ষদের সদস্যগণকে কলেজদ্বয়ের উন্নতি ও অগ্রগতিতে বিশেষ অবদান রাখার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন । মাননীয় প্রধানমন্ত্রী প্রতিষ্ঠান দুইটির কর্তৃপক্ষকে দেশের নিরাপত্তা ও উন্নয়নের সাথে সংগতি রেখে সময়োপযোগী প্রশিক্ষণ প্রদানের জন্য সন্তুষ্টি প্রকাশ করেন এবং এই ধারাকে অব্যাহত রাখার পরামর্শ দেন। তিনি জ্ঞান ভিত্তিক সামরিক-অসামরিক নেতৃত্ব তৈরী এবং জাতীয় সম্পদের সর্বোচ্চ ব্যবহারের নির্দেশনা প্রদান করেন।

মাননীয় প্রধানমন্ত্রী আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণীত নীতিমালার আলোকে আমরা ‘আর্মড ফোর্সেস গোল-২০৩০’ প্রণয়ন করে সশস্ত্র বাহিনীর উন্নয়ন ও আধুনিকায়নের ধারাবাহিকতা অব্যাহত রেখেছি । ন্যাশনাল ডিফেন্স কলেজ দেশের উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাসহ বন্ধুপ্রতীম রাষ্টের উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের উচ্চতর দায়িত্ব গ্রহণের জন্য প্রস্তুত করতে অনন্য ভূমিকা পালন করে যাচ্ছে । ফলে এনডিসি’র সুনাম বর্হিবিশ্বেও বিস্তৃত হয়েছে । পাশাপাশি ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ সশস্ত্র বাহিনীসহ বন্ধুপ্রতীম রাষ্টের মধ্যম পর্যায়ের অফিসারদের কমান্ড ও স্টাফ হিসেবে পারদর্শী করে গড়ে তুলতে অবদান রেখে যাচ্ছে । প্রশিক্ষণপ্রাপ্ত অফিসারগণ দেশের সীমা পেরিয়ে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনসহ বিভিন্ন দেশে সফলভাবে দায়িত্ব পালন করছেন ।

সভায় এনডিসি এবং ডিএসসিএসসি এর কমান্ড্যান্টদ্বয় নিজ নিজ প্রতিষ্ঠানের কার্যক্রমের উপর সংক্ষিপ্ত বিবরণী প্রদান করেন । পরিচালনা পর্ষদ বিগত সভা সমূহে গৃহীত সিদ্ধামতসমূহের অগ্রগতি পর্ষালোচনা করতঃ ১৬তম সভার এজেন্ডা অনুযায়ী উপস্থাপিত বিষয়ে বিস্তারিত আলোচনার আলোকে সিদ্ধাত গৃহীত হয় । সভা শেষে প্রতিষ্ঠান দুইটির কমান্ড্যান্টগণ মাননীয় প্রধানমন্ত্রীকে এনডিসি ও ডিএসসিএসসি’র উন্নয়নের জন্য অবারিত সহায়তা ও দিক নির্দেশনা প্রদানের জন্য আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন ।