সর্বশেষ সংবাদ

ন্যাশনাল ডিফেন্স কোর্স ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৮ এর গ্র্যাজুয়েশন ডিনার অনুষ্ঠিত

ঢাকা, ১১ ডিসেম্বর ২০১৮: ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৮ ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৮ এর গ্র্যাজুয়েশন নৈশভোজে প্রধান অতিথি হিসেবে মাননীয় প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক, আরসিডিএস, পিএসসি (অবঃ) বাংলাদেশের সার্বিক উন্নয়নে বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবেলায় জাতীয় ঐক্যমত তৈরীতে এনডিসির ভূমিকার প্রশংসা করেন।ঢাকা সেনানিবাসস্থ আর্মি মাল্টিপারপাস হলে সোমবার (১০-১২-২০১৮) এ নৈশভোজ অনুষ্ঠিত হয় ।

প্রধান অতিথি তাঁর ভাষণে সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৮ ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৮ কোর্সে অংশহণকারী সকলকে অভিনন্দন জানান । কলেজের শিক্ষার উচুঁমান সম্পর্কে তিনি গভীর সন্তুুষ্টি প্রকাশ করেন এবং কলেজের কমান্ড্যান্ট ও সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জ্ঞাপন করেন । তিনি জাতীয় উন্নয়ন ও নিরাপত্তার ক্ষেত্রে সকল পেশাজীবির মধ্যে একটি সুসংহত ঐকমত্য ও একাগ্রতা থাকার প্রয়োজনীয়তার উপর গুরুত্ব আরোপ করে বাংলাদেশের জনগণের আকাঙ্খা এবং সহ¯্রাব্দ উন্নয়নের লক্ষ্য অর্জনের জন্য বর্তমান সরকারের ক্রমাগত প্রচেষ্টার কথা বলেন।

অনুষ্ঠানের শুরুতে ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল শেখ মামুন খালেদ, এসইউপি, আরসিডিএস, পিএসসি, পিএইচডি, তাঁর স্বাগত ভাষণে সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য কোর্সে অংশগ্রহণকারী সকল দেশী ও বিদেশী কোর্স মেম্বার ও কোর্সের সাথে সম্পৃক্ত সংশ্লি¬ষ্ট সকল ফ্যাকাল্টি মেম্বার ও ষ্টাফ অফিসারগণকে আন্তরিক ধন্যবাদ জানান । এনডিসির প্রতি বর্তমান সরকারের বিশেষ মনযোগের জন্য এনডিসির কমান্ড্যান্ট প্রধান অতিথিকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি এনডিসির উন্নয়ন ও অগ্রগতির লক্ষ্যে মাননীয় প্রধান মন্ত্রীর সদয় পৃষ্ঠপোষকতা ও দিকনির্দেশনার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানে ন্যাশনাল ডিফেন্স কোর্স ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্সে অংশগ্রহণকারী সশস্ত্রবাহিনী, বেসামরিক প্রশাসন ও বিদেশী কোর্স মেম্বারদের পক্ষ থেকে সিনিয়র কোর্স মেম্বারগণ বক্তব্য প্রদান করেন। কোর্স কার্যক্রমে সার্বিক সহযোগিতার জন্য তারা এনডিসির কমান্ড্যান্ট, সকল ফ্যাকাল্টি মেম্বারগণ, ষ্টাফ অফিসারগণ ও সংশ্লি¬ষ্ট সকলকে বিশেষ ধন্যবাদ জ্ঞাপণ করেন ।

এ বছর বাংলাদেশ সেনাবাহিনীর ২৯ জন ব্রিগেডিয়ার জেনারেল, বাংলাদেশ নৌ বাহিনীর ০২ জন কমোডর ও ০৩ জন ক্যাপ্টেন এবং বাংলাদেশ বিমান বাহিনীর ০২ জন এয়ার কমোডর ও ০৩ জন গ্রুপ ক্যাপ্টেন, সিভিল সার্ভিসের ০১ জন অতিরিক্ত সচিব, ১১ জন (যুগ্ম সচিব), বাংলাদেশ পুলিশের ০১ জন ডিআইজি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ০১ জন ডিজিসহ বাংলাদেশের সর্বমোট ৫৩ জন প্রশিক্ষণার্থী কর্মকর্তা ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৮ এ অংশগ্রহণ করছেন । এছাড়া এই কোর্সে অংশগ্রহণ করেন আমাদের বন্ধপ্রতিম দেশ মিশর সেনাবাহিনীর ০১ জন ব্রিগেডিয়ার, ভারতীয় সেনাবাহিনীর ০১ জন ব্রিগেডিয়ার , নৌবাহিনীর ০১জন কমডোর ও বিমান বাহিনীর ০১ জন এয়ার কমডোর, মালয়েশিয়া সেনাবাহিনীর ০১ জন ব্রিগেডিয়ার জেনারেল , নেপাল সেনাবাহিনীর ০১ জন ব্রিগেডিয়ার জেনারেল, ওমান সেনাবাহিনীর একজন ষ্টাফ কর্ণেল ও বিমান বাহিনীর ০২ জন গ্রুপ ক্যাপ্টেন, পাকিস্তান সেনাবাহিনীর ০১ জন ব্রিগেডিয়ার, শ্রীলংকা সেনাবাহিনীর ০১ জন ব্রিগেডিয়ার, নৌবাহিনীর ০১ জন কমডোর ও বিমান বাহিনীর ০১ জন এয়ার ভাইস মার্শাল, নাইজেরিয়া সেনাবাহিনীর ০৪ জন কর্ণেল, ও বিমান বাহিনীর ০১ জন গ্রুপ ক্যাপ্টেন, সৌদি আরব রাজকীয় সেনাবাহিনীর ০১ জন ষ্টাফ কর্ণেল ও এয়ার ডিফেন্স ফোর্সের ০১ জন স্টাফ কর্ণেল, ইন্দোনেশিয়া, নাইজার ও তানজানিয়া সেনাবাহিনীর ০১ জন করে কর্ণেলসহ মোট ২৩ জন বিদেশী প্রশিক্ষণার্থীসহ সর্বমোট ৭৬ জন প্রশিক্ষণার্থী।

আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৮ এ বাংলাদেশ সেনাবাহিনীর ২৫ জন লেফটেন্যানট কর্ণেল, বাংলাদেশ নৌ বাহিনীর ০১ জন ক্যাপ্টেন ও ০৪ জন কমান্ডার, বাংলাদেশ বিমান বাহিনীর ০৩ জন গ্রুপ ক্যাপ্টেন ও ০২ জন উইং কমান্ডার অংশগ্রহণ করেন ।

অনুষ্ঠানে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি, নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ, এনবিপি, ওএসপি, বিসিজিএম, এনডিসি, পিএসসি, এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ এবং সশস্ত্র বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন ।

Advertisements