সর্বশেষ সংবাদ

ন্যাশনাল ডিফেন্স কোর্স ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৮ এর সনদ বিতরন অনুষ্ঠিত

ঢাকা, ২৩ ডিসেম্বর ২০১৮ঃ- মহামান্য রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ আজ রবিবার (২৩-১২-২০১৮) ঢাকার মিরপুর সেনানিবাসস্থ ডিফেন্স সার্ভিসেস কমান্ড ও স্টাফ কলেজের শেখ হাসিনা কমপ্লেক্সের অডিটরিয়ামে অনুষ্ঠিত ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) এর ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৮ ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৮ এর কোর্স সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কোর্সে অংশগ্রহণকারী কর্মকর্তাগণের মাঝে সনদ বিতরণ করেন।

মহামান্য রাষ্ট্রপতি তাঁর ভাষনে সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৮ এবং আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৮ কোর্সে অংশগ্রহণকারী সকল সদস্যকে অভিনন্দন জানান। জাতির নিরাপত্তার নিশ্চিতকল্পে এনডিসির পাঠ্যক্রমে রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়াদি অন্তর্ভূক্ত থাকায় মহামান্য রাষ্ট্রপতি গভীর সন্তোষ প্রকাশ করেন। জাতীয় উন্নয়নে সশস্ত্র বাহিনী ও বেসামরিক প্রশাসনের ভূমিকার কথা আলোকপাত করে তিনি জনগণ, সশস্ত্র বাহিনী ও বেসামরিক প্রশাসনের মধ্যে রচিত সম্পর্ক ভবিষ্যতে আরও সুদৃঢ ও শক্তিশালী হবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি বাংলাদেশের রাজনীতি, অর্থনীতি ও সরকার ব্যবস্থায় স্বাধীনতার মূল লক্ষ্য সমূহের বাস্তবায়নে সরকারের প্রচেষ্টা ও অর্জন সম্পর্কে সকলকে অবহিত করেন।

এ বছর ন্যাশনাল ডিফেন্স কোর্স ২০১৮ এ বাংলাদেশ সশস্ত্র বাহিনী, বেসামরিক প্রশাসন ও বিদেশী সামরিক কর্মকর্তাসহ মোট ৭৬ জন কর্মকর্তা অংশগ্রহণ করেছেন। এই কোর্সে বাংলাদেশের বন্ধুপ্রতিম দেশসমূহ হলো ভারত, শ্রীলংকা, নাইজেরিয়া, সৌদি আরব, ওমান, মিশর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, নেপাল, নাইজার, পাকিস্তান ও তানজানিয়া। আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৮ এ বাংলাদেশ সশস্ত্র বাহিনীর বিভিন্ন পদবীর ৩৫ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল শেখ মামুন খালেদ, এসইউপি, আরসিডিএস, পিএসসি, পিএইচডি তাঁর স্বাগত ভাষণে সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য কোর্সে অংশগ্রহণকারী সকল দেশী ও বিদেশী কোর্স মেম্বার ও কোর্সের সাথে সম্পৃক্ত সংশ্লিষ্ট সকল ফ্যাকাল্টি মেম্বার ও ষ্টাফ অফিসারগণকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করেন। বক্তব্যের শুরুতেই কমান্ড্যান্ট এনডিসি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং স্বাধীনতা যুদ্ধের সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেন। জাতির নিরাপত্তার স্বার্থে এনডিসির জন্ম থেকে অদ্যাবধি মহামান্য রাষ্ট্রপতির সদয় পৃষ্ঠপোষকতা, দিক নির্দেশনা ও বিশেষ মনোযোগের প্রতি আলোকপাত করে কমান্ড্যান্ট এনডিসি, তাঁর প্রতি গভীর কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক, (অবঃ) (Major General Tarique Ahmed Siddique (Retd) ) বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া, তিনবাহিনী প্রধানগণ, উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও অধ্যাপকবৃন্দ, স্বনামধন্য ব্যক্তিবর্গ, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং মিলিটারী ও ডিফেন্স এ্যাটাচেগণ উপস্থিত ছিলেন।

Advertisements