সর্বশেষ সংবাদ

প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট (পিজিআর) এর ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

ঢাকা, ০৫ জুলাই ২০১৮ ঃ প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট (পিজিআর) এর ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী (দ্বিতীয় দিন) যথাযথ উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে ঢাকা সেনানিবাসস্থ পিজিআর সদর দপ্তরে পালিত হয়েছে। এ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার (০৫-৭-২০১৮) ঢাকা সেনানিবাসস্থ পিজিআর সদর দপ্তরে আগমন করেন। সকালে রেজিমেন্ট মসজিদে মিলাদ-মাহফিল ও দোয়া এবং পরে কোয়ার্টার গার্ডে রেজিমেন্টাল পতাকা উত্তোলন করার মাধ্যমে দিবসটির কার্যক্রম শুরু হয়।

১৯৭৫ সালের ০৫ জুলাই স্বাধীন বাংলাদেশের র্রপকার, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় গঠিত হয় প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট। প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠান আজ (দ্বিতীয় দিন) অত্যন্ত আনন্দঘন পরিবেশে পালিত হয়।

মাননীয় প্রধানমন্ত্রী পিজিআর এর সকল সদস্যের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন। উক্ত বক্তব্যে তিনি পিজিআর সদস্যগণ কর্তৃক পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে যে পরিশ্রম, দক্ষতা, কর্তব্যপরায়নতা ও ত্যাগের দৃষ্টান্ত স্থাপন করা হয়েছে, তার ভূঁয়সী প্রশংসা করেন। তিনি প্রতিটি গার্ডস সদস্যকে যে কোন অবস্থায় সর্বোচ্চ আত্মত্যাগের বিনিময়ে তার দায়িত্ব পালনের জন্য উৎসাহ প্রদান করেন। মাননীয় প্রধানমন্ত্রী তাঁর ভাষণে আরো বলেন, ———- (ভাষণের কপি সংযুক্ত) ————————————————–।

৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিজিআর সদর দপ্তরে আগমন করলে রেজিমেন্টের কোয়ার্টার গার্ড এ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ (General Aziz Ahmed) এবং পিজিআর এর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ জাহাঙ্গীর হারুন (Brigadier General Md. Jahangir Harun) তাঁকে অভ্যর্থনা জানান। মাননীয় প্রধানমন্ত্রী উপস্থিত সকল অফিসার, জুনিয়র কমিশন্ড অফিসারদের সাথে সাক্ষাৎ এবং কুশলাদি বিনিময় করেন। অতঃপর একদল চৌকস গার্ড তাঁকে রাষ্ট্রীয় সালাম প্রদান করেন। তিনি সকলের উপস্থিতিতে রেজিমেন্টে কর্মরত অবস্থায় নিহত শহীদদের স্বজনদের সাথে সাক্ষাৎ করেন এবং তাদের মাঝে উপহার সামগ্রী বিতরণ এবং অনুদান হন্তান্তর করেন। পরে মাননীয় প্রধানমন্ত্রী উপস্থিত সকলের সাথে পিজিআর এর প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত প্রীতিভোজে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক (অবঃ) Major General Tarique Ahmed Siddique (Retd)),  নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ (Admiral Nizamuddin Ahmed), বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত ((Air Marshal Masihuzzaman Serniabat) মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো.নজিবুর রহমান, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমান (Lt General Md Mahfuzur Rahman) প্রতিরক্ষা সচিব আখতার হোসেন ভূইয়া Akhter Hussain Bhuiya) মাননীয় প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোঃ জয়নুল আবেদীন, বীর বিক্রম ((Major General Mia Md Zainul Abedin) ও প্রেস সচিব ইহসানুল করিমসহ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। (উপস্থিতি নিশ্চিত স্বাপেক্ষে)

উল্লেখ্য, প্রতিষ্ঠা লগ্ন থেকেই আজ পর্যন্ত প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট দেশের ও বিদেশ হতে আগত রাষ্ট্র প্রধান ও সরকার প্রধান এবং রাষ্ট্র ঘোষিত যে কোন অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের দৈহিক নিরাপত্তাসহ সকল প্রকার রাষ্ট্রাচার কার্য অত্যন্ত নিষ্ঠার সাথে পালন করে আসছে।