সর্বশেষ সংবাদ

বাংলাদেশে SAMPLING TEST FOR IDENTIFICATION OF SCHEDULE CHEMICALS এর বাস্তবায়ন স¤পর্কিত প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ঢাকা, ১৯ ডিসেম্বর: বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডব্লিউসি) সশ¯ত্র বাহিনী বিভাগ কর্তৃক সোমবার (১৮-১২-২০১৭) বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) এ “Sampling Test For Identification of Schedule Chemicals” শীর্ষক এক দিনের একটি সংক্ষিপ্ত প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

জাতীয় রাজস্ব বোর্ড হতে মনোনীত ১৫ জন কর্মকর্তা উক্ত প্রশিক্ষণে অংশগ্রহন করেন। উক্ত প্রশিক্ষনের উদ্দেশ্য ছিলো বাংলাদেশে ব্যবহƒত তফসিলভূক্ত রাসায়নিক দ্রব্য সমূহ সনাক্তকরণ এবং রাসায়নিক অস্ত্র কনভেনশনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করা। রাসায়নিক অস্ত্র কনভেনশন ও রাসায়নিক অস্ত্র (নিষিদ্ধকরন) আইন, ২০০৬ বাস্তবায়নে জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তাগণ মূখ্য ভুমিকা পালন করে থাকেন। এ প্রশিক্ষনটি বিএনএসিডব্লিউসি ও বিসিএসআইআর কর্তৃক যৌথভাবে আয়োজন করা হয়। রাসায়নিক অস্ত্র (নিষিদ্ধকরন) আইন, ২০০৬ অনুযায়ী কোন ব্যক্তি/সংস্থা তফসিলভূক্ত রাসায়নিক দ্রব্য আমদানি/রপ্তানী/উৎপাদন/ধারণ/মজুদ/ব্যবহার/স্থানাস্তর করলে বিএনএসিডব্লিউসি এর অন্তর্ভূক্ত হয়ে সনদ গ্রহণের বিধান রয়েছে। প্রশিক্ষণ শেষে জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তাগণ বাস্তব ক্ষেত্রে বিভিন্ন স্থল, নৌ, বিমান বন্দরের মাধ্যমে দেশে আমদানিকৃত তফসিলভুক্ত রাসায়নিক দ্রব্য সমূহ সনাক্তকরণ এবং যে সকল ব্যক্তি/প্রতিষ্ঠান তফসিলভুক্ত রাসায়নিক দ্রব্য আমদানি/রপ্তানী/উৎপাদন/ধারণ/স্থানান্তর করেন কিন্তু বিএনএসিডব্লিউসি কর্তৃক তালিকাভুক্ত নয় তাদেরকে সনাক্তকরণে সক্ষম হবেন।
প্রশিক্ষণ শেষে বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডব্লিউসি), সশস্ত্র বাহিনী বিভাগ কর্তৃক প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র প্রদান করা হয়।