সর্বশেষ সংবাদ

‘বাংলাদেশ ইন্টারন্যাশন্যাল স্কুল এ- কলেজে’ স্বাধীনতা দিবস-২০১৭ উদযাপন

ঢাকা, ২৯ মার্চ ২০১৭ : “বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এ- কলেজে” স্বাধীনতা দিবস-২০১৭ এর ছাত্র-ছাত্রীদের অংশ গ্রহণে প্রতি বছরের মত এবছরও নানা আয়োজনের মধ্য দিয়ে পালন করা হয়।

দিনের শুরুতে ভোর হতেই ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, অভিভাবকেরা স্কুল প্রাঙ্গণে এসে জড়ো হতে শুরু করেন এবং স্বাধীনতা দিবসের ব্যাজ ধারণ করেন। অনুষ্ঠানের প্রথম পর্বে সকাল ৯.০০ টায় ছাত্র-ছাত্রীসহ সকলের অংশগ্রহণে জাতীয় পতাকা উত্তোলণ ও মঙ্গল প্রদীপ জ্বালিয়ে দিনটির শুভ সূচনা করেন অধ্যক্ষ কর্ণেল মোঃ আনিসুর রহমান চৌধুরী (অবঃ)। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে-ছাত্র ছাত্রীদের অংশগ্রহণে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং “স্বাধীনতা দিবস” বিষয়ের ওপর সাধারণ জ্ঞান, বাংলা কবিতা আবৃত্তি ও চিত্রাংকন প্রতিযোগিতা এবং ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করা হয়। এছাড়াও সংশ্লিষ্ট বিষয়ে প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়। সর্বশেষে অধ্যক্ষ বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন।

উল্লেখ্য, দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী সংগ্রামের পর পূর্ব বাংলা ছিনিয়ে আনলো স্বাধীনতা। পাক হানাদার বাহিনীকে পরাজিত করে বাংলার জনগন স্বাধীন করল মাতৃভূমিকে, গড়ল নতুন দেশ বাংলাদেশ। প্রকৃতপক্ষে, এই স্বাধীনতা অর্জিত হয়েছিল ২৬ মার্চ ১৯৭১ সালে। প্রতি বছর ২৬ মার্চ স্বাধীনতার এই দিনটি আমাদেরকে নতুন করে আন্দোলিত করে। পরিতৃপ্তি আর পরিপূর্ণ বিজয়ের আনন্দের রেশ বইয়ে দেয় নতুন প্রজন্মের শিশু-কিশোর, তরুণ-যুবকের মধ্যেও। জাতীয় এই দিবসটি আনুষ্ঠানিকভাবে পালিত হয় প্রতিটি শিক্ষাঙ্গনে।