সর্বশেষ সংবাদ

বাংলাদেশ ও ভারতীয় সেনাবাহিনীর মধ্যে যৌথ সাইক্লিং শুরু

ঢাকা, ২২ মার্চ ২০১৭ঃ ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশ ও ভারতীয় সেনাবাহিনীর ঐতিহাসিক যৌথ অভিযানকে স্মরণীয় করে রাখতে আজ বুধবার (২২-৩-২০১৭) থেকে বাংলাদেশ ও ভারতীয় সেনাবাহিনীর মধ্যে যৌথ সাইক্লিং শুরু হয়েছে। উভয় দেশের সেনাবাহিনীর সাইক্লিং দলের উপস্থিতিতে এই যৌথ সাইক্লিং এর উদ্বোধনী অনুষ্ঠান আজ ভারতের আগরতলায় অনুষ্ঠিত হয়। ভারতীয় সেনাবাহিনীর ৪ কোরের জিওসি লেফটেন্যান্ট জেনারেল অমরজিৎ সিং বেদী (Amarjeet Singh Bedi) উক্ত সাইক্লিং এর উদ্বোধন ঘোষণা করেন।

আগরতলা থেকে শুরু হওয়া এই যৌথ সাইক্লিং ভারতের সোনামুরা হয়ে বাংলাদেশে প্রবেশ করবে এবং বাংলাদেশের বিভিন্ন জেলা অতিক্রম করে যশোরের বেনাপোল সীমান্ত হয়ে ভারতের কোলকাতায় সমাপ্ত হবে। ১৩ দিন ব্যাপী যৌথ এই সাইক্লিং এর মাধ্যমে উভয় দেশের সাইক্লিং দলের সদস্যরা প্রায় ৫০০ কিলোমিটার পথ সাইকেলে পাড়ি দিবে।

উল্লেখ্য, গত ১৯ মার্চ ২০১৭ বাংলাদেশ সেনাবাহিনীর ১৫ জন সাইক্লিস্টসহ ২০ সদস্যের একটি দল ব্রাক্ষণবাড়িয়া জেলার আখাউড়া সীমান্ত অতিক্রম করে ভারতের আগরতলায় পৌঁছায়। ভারতীয় সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ড সদর দপ্তরের পক্ষ থেকে বাংলাদেশ সেনাবাহিনীর এই দলকে স্বাগত জানানো হয়। যৌথ এই সাইক্লিং উভয় দেশের সাইক্লিং দলের সেনাসদস্যরা বাংলাদেশ এবং ভারতে অবস্থিত মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থান/স্থাপনাসমূহসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান/স্থাপনা পরিদর্শন করবেন। এর মধ্য দিয়ে উভয় দেশের সেনাবাহিনীর মধ্যে সুসর্ম্পক আরো বৃদ্ধি পাবে।