সর্বশেষ সংবাদ

বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেড এর উৎপাদিত পণ্যের প্রদর্শনী অনুষ্ঠিত

ঢাকা,০২ মার্চ ২০১৭: সেনাবাহিনী কর্তৃক পরিচালিত বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট (বিডিপি) লিমিটেড এর উৎপাদিত পণ্যের উপর এক প্রদর্শনী বৃহস্পতিবার (০২-৩-২০১৭) সন্ধ্যায় ঢাকাস্থ রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেড এর পরিচালনা পর্ষদের ভাইস চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল আনোয়ার হোসেন এবং ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহমেদ সেনাবাহিনীর উদ্ধর্তন কর্মকর্তাগণ, বিভিন্ন সংস্থার চেয়ারম্যান/ মহাপরিচালক/ ব্যবস্থাপনা পরিচালকগণ, অন্যান্য সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ, পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ, ব্যবসায়িক অংশীদার এবং শুভানুদ্ধায়ীগণ উপস্থিত ছিলেন। প্রদর্শনীর পর একটি মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজের আয়োজন করা হয়।
উল্লেখ্য, বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেড ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের অধীনে ১৯৮০ ঢ়¡স হতে উৎপাদন কার্যক্রম শুরু করে। পরবর্তীতে ক্রমাগত লোকসানের কারণে ৩১ ডিসেম্বর ২০০০ সালে প্রায় ৭৪ কোটি টাকা দেনাসহ প্রতিষ্ঠানটির কার্যক্রম বন্ধ ঘোষনা করা হয়। গত ৩০ মে ২০০৭ তারিখে প্রতিষ্ঠানটিকে পূর্বের দেনাসহ প্িরতরক্ষা মন্ত্রণালয় তথা বাংলাদেশ সেনবাহিনীর নিকট হস্তান্তর করা হয়। লোকসানগ্রস্থ এই প্রতিষ্ঠানটিকে স্বল্প সংখ্যক সেনাবাহিনীর সদস্যদের নিরলস পরিশ্রমের ফলে বর্তমানে একটি লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরিত করা সম্ভব হয়েছে। প্রতিষ্ঠানটিকে বাংলাদেশ সেনাবাহিনীর নিকট হস্তান্তরের পর হতে প্রতি বছর ক্রমবর্ধমান মুনাফা অর্জনে সক্ষম হয়েছে।
এছাড়াও, প্রতিষ্ঠানটি কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি (CSR) এর আওতায় সমাজ গঠনে বিশেষ ভূমিকা রাখছে। এর মধ্যে উলে¬খ্যযোগ্য হচ্ছে, দেশের প্রত্যন্ত অঞ্চলে দরিদ্র শিশুদের শিক্ষার জন্য বিদ্যালয় স্থাপন, অন্ধকল্যাণ সমিতিতে অনুদান, ক্যান্সার হসপিটাল, ডে-কেয়ার সেন্টার ও বিশেষ প্রতিবন্ধী শিশুদের জন্য স্থাপিত শিক্ষা প্রতিষ্ঠানে অনুদান প্রদান।
জাতীয় লক্ষ্য ও টেকসই সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রাকে সামনে রেখে বর্তমানে বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেড বিভিন্ন মন্ত্রণালয়ের সাথে সম্পৃক্ত হয়ে ব্যপকভাবে জাতিগঠন ও উন্নয়নমূলক কর্মকান্ডে নিয়োজিত রয়েছে।