সর্বশেষ সংবাদ

বাংলাদেশ বিমানবাহিনী একাডেমিতে বঙ্গবন্ধু কমপ্লেক্স উদ্বোধন

যশোর, ২৫ অক্টোবর ঃ যশোরে অবস্থিত বাংলাদেশ বিমান বাহিনী একাডেমির নবনির্মিত বঙ্গবন্ধু কমপ্লেক্স উদ্বোধন করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমান বাহিনী একাডেমির কুচকাওয়াজ ময়দানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্য উন্মোচন করে এই কমপ্লেক্স উদ্বোধন করেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ, তিন বাহিনী প্রধানগণ, বিদেশী কটুনীতিক ও উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের “ভিশন ২০৪১” এর সফল বাস্তবায়নের লক্ষ্যে বঙ্গবন্ধু কমপ্লেক্সকে একটি আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ একাডেমি হিসেবে গড়ে তোলা হয়েছে। বাংলাদেশ বিমান বাহিনীর দক্ষ বৈমানিক ও সুযোগ্য সামরিক অফিসার তৈরির জন্য যুগোপযোগী এই বঙ্গবন্ধু কমপ্লেক্স অগ্রণী ভূমিকা পালন করবে। এর আগে মাননীয় প্রধানমন্ত্রী বিমান বাহিনী একাডেমিতে পৌঁছালে বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি, বিমান বাহিনী ঘাঁটি বীর শ্রেষ্ঠ মতিউর রহমান এর এয়ার অধিনায়ক এবং বিমান বাহিনী একাডেমির কমান্ড্যান্ট মাননীয় প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

এছাড়াও, এদিন মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্রগ্রামের পতেঙ্গায় অবস্থিত বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হক এর ১০৫ এ্যাডভান্সড জেট ট্রেনিং ইউনিট এর কার্যক্রমের শুভ উদ্বোধন করেন এবং তিনি বিমানসেনা প্রশিক্ষণ ইনস্টিটিউট এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এ সময় বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হক এ উক্ত ঘাঁটির এয়ার অধিনায়ক, সশস্ত্র বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাগণ, আমন্ত্রিত অতিথিবৃন্দ, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমের সদস্যগণ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি তার ভাষণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রজ্ঞা ও দূরদৃষ্টিকে সামনে রেখে বাংলাদেশ বিমান বাহিনীর উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখার নিমিত্তে সকলকে একসাথে কাজ করার জন্য আহবান জানান এবং সরকারের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি প্রদান করেন। তিনি আশা করেন যে, বঙ্গবন্ধু কমপ্লেক্সের মাধ্যমে বিমানবাহিনী একাডেমির প্রশিক্ষণের মান আন্তর্জাতিকভাবে প্রশংসিত হবে। নবনির্মিত বঙ্গবন্ধু কমপ্লেক্স ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণে তথ্য-প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করবে। এরই মাধ্যমে জাতির পিতার স্বপ্নের আন্তর্জাতিক মান সম্পন্ন প্রশিক্ষণ একাডেমি প্রতিষ্ঠা সম্ভব হলো। পাশাপাশি প্রযুক্তিগত উন্নয়নের সাথে তাল মিলিয়ে দক্ষ জনশক্তি ও জ্ঞান নির্ভর বিমানসেনা গড়ে তুলতে নির্মিতব্য বিমানসেনা প্রশিক্ষণ ইনস্টিটিউট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশা করেন। এছাড়াও বর্তমান সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় মাল্টিরোল যুদ্ধ বিমানের জন্য দক্ষ ও পেশাদার বৈমানিক তৈরিতে ১০৫ এ্যাডভান্সড জেট ট্রেনিং ইউনিট বিশেষ ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন। অনুষ্ঠানে ভাষণে মাননীয় প্রধানমন্ত্রী আরো বলেন, —–(ভাষণের কপি সংযুক্ত) ——- ।

বঙ্গবন্ধু কমপ্লেক্স উদ্বোধন উপলক্ষে বাংলাদেশ বিমান বাহিনী একাডেমীতে মনোজ্ঞ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এছাড়াও বাংলাদেশ বিমান বাহিনীর একটি মনোজ্ঞ ফ্লাইপাস্ট প্রদর্শিত হয়। এ সময় বিমান বাহিনীর দক্ষ বৈমানিকগণ নানা ধরনের উড্ডয়ন কৌশল প্রদর্শন করেন।