সর্বশেষ সংবাদ

বাংলাদেশ মিলিটারি একাডেমি’তে রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠিত

ভাটিয়ারি (চট্টগ্রাম), ২৫ মে ২০১৬:- বাংলাদেশ মিলিটারি একাডেমির ৭৪তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সের জেন্টেলম্যান ও জেন্টেলউইম্যান ক্যাডেটদের কমিশনপ্রাপ্তি উপলক্ষে আয়োজিত রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠান আজ বুধবার (২৫-৫-২০১৬) চট্টগ্রামের ভাটিয়ারিস্থ বাংলাদেশ মিলিটারি একাডেমিতে অনুষ্ঠিত হয়।

সেনা বাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মনোজ্ঞ কুচকাওয়াজ পরিদর্শন ও আকর্ষণীয় মার্চ পা¯েটর অভিবাদন গ্রহণ করেন। পরে, তিনি ক্যাডেটদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

নবীন অফিসারদের উদ্দেশ্যে প্রধান অতিথি বলেন ————————————– (অনুগ্রহপূর্বক ভাষণের কপি দেখুন) ——————————–।

এ কুচকাওয়াজের মাধ্যমে মোট ১৪৭ জন বাংলাদেশি, ০২ জন ফিলিস্তিনি এবং ০১ জন শ্রীলংকান ক্যাডেটসহ সর্বমোট ১৫০ জন ক্যাডেট কমিশন লাভ করেন। বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত ক্যাডেটদের মধ্যে ৭৪তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে ১৩৩ জন পুরুষ, ১৪ জন মহিলা রয়েছেন।

ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার তানভীর আহমেদ রানা ৭৪তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে সেরা চৌকষ ক্যাডেট বিবেচিত হন এবং ‘সোর্ড অব অনার’ লাভ করেন। একই সাথে সামরিক বিষয়ে অনন্য কৃতিত্বের জন্য তিনি ‘সেনা প্রধানের স্বর্ণপদক’ লাভ করেন।

এদিকে, বিভিন্ন আন্তঃকোম্পানি প্রতিযোগিতায় চ্যা¤িপয়ন হওয়ায় বীরশ্রেষ্ঠ মোস্তফা কোম্পানিকে গ্রী®মকালীন টার্মের জন্য ‘বিএমএ পতাকা’ প্রদান করা হয়। পরে ক্যাডেটগণ আনুষ্ঠানিক শপথ গ্রহণ করেন এবং পিতা-মাতা ও অভিভাবকগণ নবীন অফিসারদের র‌্যাংক-ব্যাজ পরিয়ে দেন।

এর আগে, প্রধান অতিথি বিএমএ প্যারেড গ্রাউন্ডে এসে পৌঁছলে আর্মি ট্রেনিং এন্ড ডকট্রিন কমান্ডের  ভারপ্রাপ্ত জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) মেজর জেনারেল রেজানুর রহমান খান চট্টগ্রামের এরিয়া কমান্ডার ও ২৪ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) মেজর জেনারেল মোঃ জাহাঙ্গীর কবির তালুকদার এবং বিএমএ কমান্ড্যান্ট মেজর জেনারেল মোহাম্মদ হুমায়ুন কবির তাঁকে অভ্যর্থনা জানান।

উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ, ঢাকাস্থ বৈদেশিক মিশনের কূটনীতিকগণ, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও সদ্য কমিশনপ্রাপ্ত অফিসারদের অভিভাবকগণ উপস্থিত থেকে এ বর্ণাঢ্য কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন।