সর্বশেষ সংবাদ

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে শ্রীলংকায় ভয়াবহ বন্যা ও ভূমিধসে ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণ সামগ্রী প্রেরণ

ঢাকা, ২৭ মে ২০১৬: মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে শ্রীলংকায় ভয়াবহ বন্যা ও ভূমিধসে ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য বিভিন্ন ধরনের ৯ টন ত্রাণ সামগ্রী নিয়ে বাংলাদেশ বিমান বাহিনীর একটি পরিবহন বিমান আজ শুক্রবার (২৭-৫-২০১৬) ঢাকা হতে শ্রীলংকার উদ্দেশ্যে যাত্রা করে।

02BANGLADESH-SENDS-RELIEF-Fএসময় উপস্থিত বাংলাদেশে নিযুক্ত শ্রীলংকার হাই কমিশনার ইয়াসোজা গুনাসেকেরা (Yasoja Gunasekera) এ ত্রাণ সহায়তার জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান। সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমানসহ সশস্ত্র বাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তাগণ তখন উপস্থিত ছিলেন। সশস্ত্র বাহিনী বিভাগের অপারেশন্স এন্ড প্ল্যান পরিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এজাজুল বার চৌধুরী এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

01BANGLADESH-SENDS-RELIEF-Fগত ১৪ মে ২০১৬ তারিখ হতে একটানা প্রবল বর্ষণে শ্রীলংকার বিভিন্ন অঞ্চল বন্যায় প্লাবিত হওয়ার পাশাপাশি শ্রীলংকার মধ্যাঞ্চলের পাহাড়ি এলাকায় ভূমিধসে অনেক প্রাণহানি ও ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়। এপ্রেক্ষিতে, শ্রীলংকা সরকারের প্রয়োজন অনুযায়ী প্রথম পর্যায়ে সশস্ত্র বাহিনী বিভাগের তত্ত্বাবধানে বাংলাদেশ বিমান বাহিনীর সি-১৩০ বিমান যোগে ১৯ জনের একটি দল ৯ টন ত্রাণ সামগ্রী যেমন ওয়াটার পিউরিফায়ার, বিভিন্ন ধরনের ঔষধ, তাবু, জেনারেটর ইত্যাদি নিয়ে শ্রীলংকার রাজধানী কলম্বোর উদ্দেশ্যে যাত্রা করে। বিমানটির আগামী ২৮ মে ২০১৬ তারিখে দেশে প্রত্যাবর্তনের কথা রয়েছে।

উল্লেখ্য, শ্রীলংকা সরকারের সাথে যোগাযোগ করে তাদের চাহিদা অনুযায়ী পরবর্তীতে বিমান বাহিনীর সি-১৩০ এবং নৌবাহিনীর জাহাজ বঙ্গবন্ধু’র  মাধ্যমে আরও ত্রাণ সামগ্রী শ্রীলংকায় প্রেরণ করা হবে।