সর্বশেষ সংবাদ

বাংলাদেশ সেনাবাহিনীর উচ্ছ্বসিত প্রশংসায় নাইজেরিয়ার সেনাবাহিনী প্রধান

ঢাকা ২৬ এপ্রিল ২০১৭ :- নাইজেরিয়া সফররত বাংলাদেশ সেনাবাহিনী  প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক মঙ্গলবার (২৫-৪-২০১৭) নাইজেরিয়ার ভাইস প্রেসিডেন্ট ইয়েমি ওসিনব্যাজো (Yemi Osinbajo) এর সাথে সৌজন্য সাক্ষাত করেন।

সাক্ষাতকালে তাঁরা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দু’দেশের সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও সহযোগিতা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এ ছাড়াও তিনি সে দেশের প্রতিরক্ষামন্ত্রী, সেনা, নৌ ও বিমান বাহিনী প্রধান এবং চীফ অব ডিফেন্স স্টাফ এর সাথে সৌজন্য সাক্ষাত করেন।

সাক্ষাতকালে নাইজেরিয়ার সেনাবাহিনী প্রধান বাংলাদেশ সেনাবাহিনীর উচ্ছ্বসিত প্রশংসা করেন। তিনি বলেন, বাংলাদেশ সেনাবাহিনী মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণের পর বিভিন্ন যুগোপযুগী পরিবর্তন ও চ্যালেঞ্জ মোকাবেলার মধ্য দিয়ে আজ বিশে¡র বুকে অন্যতম একটি সেনাবাহিনী হিসাবে বিবেচিত। জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ও কাউন্টার ইন্সারজেন্সি অপারেশনে বাংলাদেশ সেনাবাহিনীর সাফল্য আজ বিশে¡ প্রতিষ্ঠিত। বাংলাদেশ সেনাবাহিনীর কাউন্টার ইন্সারজেন্সি অপারেশনে সফলতার মডেল নাইজেরিয়ার সেনাবাহিনী সে দেশে কাউন্টার ইন্সারজেন্সি অপারেশনে অত্যন্ত সফলভাবে প্রয়োগ করছে বলেও তিনি উল্লে¬খ করেন। বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের এই সফর দু’দেশের সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও সহযোগিতাকে আরো এগিয়ে নেবে বলে তিনি দৃঢ়ভাবে বিশ¡াস করেন। বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের এই সফর ও দুই দেশের সেনাবাহিনীর সুস¤পর্কের খবর নাইজেরিয়ার বিভিন্ন গণমাধ্যমে গুরুত্বের  সাথে  প্রকাশিত হয়।

উল্লেখ্য, বাংলাদেশ সেনাবাহিনী প্রধান গত ২১ এপ্রিল ৬ সদস্যের একটি বিশেষ প্রতিনিধি দলসহ নাইজেরিয়ান সেনাপ্রধানের আমন্ত্রণে ঢাকা ত্যাগ করেন। নাইজেরিয়া সফর শেষে প্রতিনিধি দলটি আজ বুধবার (২৬-৪-২০১৭) ইথিওপিয়ার উদ্দেশ্যে রওনা করেছেন। সফর শেষে সেনাবাহিনী প্রধানের আগামী ৩০ এপ্রিল দেশে প্রত্যাবর্তনের কথা রয়েছে।