সর্বশেষ সংবাদ

বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের দক্ষিণ সুদানের রাষ্ট্রপতির সাথে সৌজন্য সাক্ষাত ও সেখানে মোতায়েনরত বাংলাদেশী কন্টিনজেন্ট পরিদর্শন

ঢাকা, ২০ জুলাই ২০১৭ ঃ বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক (General Abu Belal Muhammad Shafiul Huq) দক্ষিণ সুদানের রাষ্ট্রপতি সালভা কির মায়ারডিট (Salva Kiir Mayardit) এর সাথে আজ বৃহস্পতিবার (২০-৭-২০১৭) দক্ষিণ সুদানে সৌজন্য সাক্ষাত করেন। সাক্ষাতকালে তাঁরা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দু’দেশের সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও সহযোগিতা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

উল্লেখ্য, বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের নেতৃত্বে ০৭ সদস্যের একটি প্রতিনিধিদল গত ১৮ জুলাই ২০১৭ তারিখে ০৩ দিনের সরকারী সফরে দক্ষিণ সুদান গমন করেন। সেনাবাহিনী প্রধান দক্ষিণ সুদান পৌঁছালে সেনাবাহিনীর একটি চৌকস দল তাঁকে গার্ড অব অনার প্রদান করে। পরে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান দক্ষিণ সুদানের ডিফেন্স ও ভেটেরান এ্যাফেয়ার্স মিনিস্টার ও চিফ অব ডিফেন্স ফোর্স এর সাথে সৌজন্য সাক্ষাত করেন। এ সময় উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার বিভিন্ন বিষয় নির্ধারণ ও ভবিষ্যত কর্ম পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়।

এছাড়াও তিনি দক্ষিণ সুদানে নিয়োজিত শান্তিরক্ষা মিশন আনমিস (UNMISS) এর ফোর্স কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ফ্্র্যান্ক মুশয় কামানজি অব রুয়ানডা (Lt. Gen Frank Mushyo Kamanzi of Rwanda) এর সাথেও সৌজন্য সাক্ষাত করেন। সাক্ষাতকালে ফোর্স কমান্ডার দক্ষিণ সুদানে নিয়োজিত ইউএন মিশনে (UNMISS) অন্যান্য কন্টিনজেন্টের মধ্যে বাংলাদেশী সেনাসদস্যদের পেশাদারিত্ব, আন্তরিকতা ও জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে পারদর্শিতা সম্পর্কে অত্যন্ত উঁচু মনোভাব প্রকাশ করেন। এছাড়া এ সফরের অংশ হিসেবে গত ১৯ জুলাই ২০১৭ তারিখে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান দক্ষিণ সুদানে মোতায়েনরত বাংলাদেশের কন্টিনজেন্ট সমূহ পরিদর্শন করেন।