সর্বশেষ সংবাদ

বিইউপিতে ৯ম বার্ষিক সিনেট সভা অনুষ্ঠিত

ঢাকা, ১১ জুন, ২০১৭: বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ৯ম বার্ষিক সিনেট সভা আজ রবিবার (১১.০৬.২০১৭) মিরপুর সেনানিবাসস্থ বিইউপির বিজয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিইউপির উপাচার্য ও সিনেট চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ সালাহ্ উদ্দিন মিয়াজী (Maj Gen Md Salahuddin Miaji)| সভায় সিনেট চেয়ারম্যান বিশ্ববিদ্যালয়ের একাডেমিক, প্রশাসনিক, উন্নয়ন কার্যক্রমসহ বিভিন্ন দিক নিয়ে বক্তব্য উপস্থাপন করেন।

সভায় বিইউপি’র ভিসি ও সিনেট চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ সালাহ্ উদ্দিন মিয়াজী (Maj Gen Md Salahuddin Miaji)। তাঁর বক্তব্যে গত এক বছরের কার্যক্রমের একটি চিত্র সিনেট সদস্যদের সামনে তুলে ধরেন। তিনি বলেন,মাননীয় প্রধানমন্ত্রীর ‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নের লক্ষ্যে আমরা সংকল্পবদ্ধ। এ বিশ্ববিদ্যালয় সৃষ্টিশীল ও উচ্চ পেশাদারিত্বের অধিকারী মানব সম্পদ সৃজনে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। ডিজিটাল বাংলাদেশ অর্জনের জন্য আমাদের লক্ষ্য বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনের পরিপূর্ণ ব্যবহার। সে লক্ষ্যে বিইউপি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে University Comprehensive Academic Manager (U-CAM) সিস্টেমের মাধ্যমে অন-লাইন ফরম পূরণ, রেজিস্ট্রেশন, প্রবেশপত্র প্রদান, ভর্তি ব্যবস্থাপনা, ইত্যাদি কাজ আমরা শুরু করেছি। এছাড়াও এ সিস্টেমের মাধ্যমে অধ্যয়নরত শিক্ষার্থীদের যাবতীয় তথ্য যেমন-পরীক্ষার নম্বরপত্র, টেবুলেশনশিট, গ্রেড সার্টিফিকেট, সার্টিফিকেট ইত্যাদি প্রদান ও সংরক্ষণ করা হচ্ছে। সম্প্রতি বিইউপিতে Office 365 সফ্টওয়্যার চালু করা হয়েছে। এ সফ্টওয়্যারের আওতায় বিইউপির সকল কম্পিউটার ব্যবহারকারী মাইক্রোসফ্ট অফিসের সকল প্যাকেজের অরিজিনাল অ্যাপলিকেশন ব্যবহার করতে পারছে। এছাড়া, বিইউপির সার্বিক নিরাপত্তা ও প্রবেশ নিয়ন্ত্রণের জন্য ক্যাম্পাসে ভিডিও সার্ভিলেন্স সিস্টেম স্থাপন করা হয়েছে এবং কন্ট্রোল রুমের মাধ্যমে শ্রেণিকক্ষের পাঠদান কার্যক্রম পর্যবেক্ষণসহ পুরো ক্যাম্পাসের নিরাপত্তা পর্যবেক্ষণ করা হচ্ছে। তিনি আরো বলেন, এ বছরের ২ জানুয়ারিতে Opening Convocation এর মাধ্যমে বিইউপির সকল প্রোগ্রামের নতুন ব্যাচের যাত্রা শুরু হয়। উল্লেখ্য যে, বাংলাদেশের পাবলিক ইউনিভার্সিটির মধ্যে একমাত্র বিইউপিতেই Opening Convocation মাধ্যমে নতুন শিক্ষাবর্ষের যাত্রা শুরু করা হয়ে থাকে। আগামী ০৩ জানুয়ারি ২০১৮ তারিখে বিইউপির বিগত দু’বছরে ডিগ্রি অর্জনকারী গ্র্যাজুুয়েটদের জন্য চতুর্থ Convocation এবং ০৪ জানুয়ারি ২০১৮ তারিখে নবাগত শিক্ষার্থীদের জন্য Opening Convocation-এর দিন নির্ধারণ করা হয়েছে।

পরে, বিইউপির ট্রেজারার এয়ার কমোডর মোঃ আব্দুস সামাদ আজাদ (Air Cdre M. Abdus Samad Azad) ২০১৬-২০১৭ অর্থবছরের সংশোধিত বাজেট (৭১ কোটি ৫০ লক্ষ টাকা) ও ২০১৭-২০১৮ অর্থবছরের ( ৭৬ কোটি ২০ লক্ষ টাকা) বাজেট উপস্থাপন করেন। সিনেট সদস্যগণ উপাচার্য মহোদয়ের ভাষণ ও ট্রেজারার এর বক্তৃতার ওপর আলোচনা করেন এবং সর্বসম্মতিক্রমে বাজেট প্রস্তাব অনুমোদন করেন। এছাড়াও সিনেট সভায় বিইউপির ৯ম বার্ষিক প্রতিবেদন (জুলাই ২০১৬-জুন ২০১৭) পেশ করেন এয়ার কমডোর মোঃ আমিনুল ইসলাম (Air Cdre M Aminul Islam ) এবং সদস্যগণ সর্বসম্মতিক্রমে উক্ত প্রতিবেদনটি অনুমোদন করেন। বাজেটে সমাবর্তন, বই, জার্নাল ও ডকুমেন্ট ক্রয়, জার্নাল প্রকাশনা, ছাত্র-ছাত্রীদের মেধাবৃৃত্তি প্রদান, কারিকুলামের আধুনিকায়ন, কম্পিউটার সামগ্রী ও বই অনুদান, গবেষণা ব্যয়, মৌলিক গ্রন্থ প্রকাশনা, বিদেশী বিশ্ববিদ্যালয়ের সাথে একাডেমিক বিনিময় কর্মসূচিতে অংশগ্রহণসহ একাডেমিক উন্নয়নে ব্যয় বরাদ্দের উপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে।

এছাড়াও, সিনেট সভায় সংসদ সদস্য জনাব লেঃ কর্নেল (অবঃ) মুহাম্মদ ফারুক খাঁন (Mr. Muhammed Faruk Khan), জনাব প্রফেসর ড. মোঃ আব্দুর রাজ্জাক Mr. Md. AbdurRazzak), সংসদ সদস্য মেজর (অবঃ) রফিকুল ইসলাম (বীর উত্তম) (Major (Retd) Rafiqul Islam, Bir Uttam), সংসদ সদস্য জনাব এইচ.এন আশিকুর রহমান (Mr. H N Ashiqur Rahman) এবং বিইউপির উপ-উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ (Prof Dr. Nazmul Ahsan Kalimullah)সহ সিনেটের অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।