সর্বশেষ সংবাদ

বিইউপি এর ৮ম বার্ষিক সিনেট সভা অনুষ্ঠিত

ঢাকা, ২৫ জুন, ২০১৬: বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর ৮ম বার্ষিক সিনেট সভা আজ শনিবার (২৫.০৬.২০১৬) মিরপুর সেনানিবাসস্থ বিইউপির বিজয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিইউপির উপাচার্য ও সিনেট চেয়ারম্যান মেজর জেনারেল শেখ মামুন খালেদ, এসইউপি, পিএসসি, পিএইচডি।
সভায় সিনেট চেয়ারম্যান বিশ্ববিদ্যালয়ের একাডেমিক, প্রশাসনিক, উন্নয়ন কার্যক্রমসহ বিভিন্ন দিক নিয়ে বক্তব্য উপস্থাপন করেন। পরে বিইউপির ট্রেজারার ব্রিগেডিয়ার জেনারেল হাসান মাহমুদ তাইয়েবুর রহমান, এনডিসি বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ অর্থবছরের সংশোধিত বাজেট (৪৮ কোটি ৬০ লক্ষ টাকা) ও ২০১৬-২০১৭ অর্থবছরের (৫০ কোটি ৫৫ লক্ষ টাকা) বাজেট উপস্থাপন করেন। সিনেট সদস্যগণ উপাচার্য মহোদয়ের ভাষণ ও ট্রেজারার এর বক্তৃতার ওপর আলোচনা করেন এবং সর্বসম্মতিক্রমে বাজেট প্রস্তাব অনুমোদন করেন। এছাড়াও সিনেট সভায় বিইউপির ৮ম বার্ষিক প্রতিবেদন (জুলাই ২০১৫-জুন ২০১৬) অনুমোদন করা হয়। বাজেটে সমাবর্তন, বই, জার্নাল ও ডকুমেন্ট ক্রয়, জার্নাল প্রকাশনা, ছাত্র-ছাত্রীদের মেধাবৃৃত্তি প্রদান, কারিকুলামের আধুনিকায়ন, কম্পিউটার সামগ্রী ও বই অনুদান, গবেষণা ব্যয়, মৌলিক গ্রন্থ প্রকাশনা, বিদেশী বিশ্ববিদ্যালয়ের সাথে একাডেমিক বিনিময় কর্মসূচিতে অংশগ্রহণসহ একাডেমিক উন্নয়নে ব্যয় বরাদ্দের উপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে।

8th Annual Senate Meeting - 26-06-2016 (2)সিনেট সভায় সংসদ সদস্য জনাব মুহাম্মদ ফারুক খান, জনাব মো: আব্দুর রাজ্জাক, সংসদ সদস্য মেজর (অবঃ) রফিকুল ইসলাম (বীর উত্তম), সংসদ সদস্য বেগম নিলুফার জাফর উল্লাহ, সংসদ সদস্য জনাব এইচ এন আশিকুর রহমান এবং বিইউপির উপ-উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্যাহ, বিটিএফওসহ সিনেটের অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন। সভায় বিইউপি’র ভিসি ও সিনেট চেয়ারম্যান মেজর জেনারেল শেখ মামুন খালেদ, এসইউপি, পিএসসি, পিএইচডি তার বক্তব্যে গত এক বছরের কার্যক্রমের একটি চিত্র সিনেট সদস্যদের সামনে তুলে ধরেন। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত রূপককল্প ২০২১ বাস—বায়নের অংশ হিসেবে এ বিশ্ববিদ্যালয়কে ডিজিটালাইজেশনের আওতায় নিয়ে আসার কার্যক্রম আইসিটি ডিপার্টমেন্টের তত্ত্বাবধানে দ্রুত গতিতে এগিয়ে চলছে। উল্লেখ্য যে, এ পরিপ্রেক্ষিতে সকলের জন্য নিরবচ্ছিন্ন ইন্টারনেট, অভ্যন্তরীণ টেলিযোগাযোগ সংযোগ, ইউনিভার্সিটি ক্যাম্পাস ম্যানেজমেন্ট সল্যুশন, ওয়েবসাইট, বিইউপি মোবাইল এ্যাপস ব্যবস্থাপনা, ডাটা সেন্টারের উন্নয়ন এবং কাস্টমাইজড সফটওয়ার প্রবর্তন অন্যতম। বিশ্ববিদ্যালয়ের সকল কর্মকান্ড ডিজিটাল ব্যবস্থাপনার অধীনে নিয়ে আসতে আইসিটি সেন্টারের তত্ত্বাবধানে এন্টারপ্রাইজ রিসোর্স প্লানিং (ERP) প্রক্রিয়াধীন। উক্ত প্রক্রিয়ার অংশ হিসেবে ইউনিভার্সিটি কমপ্রিহেনসিভ একাডেমিক ম্যানেজমেন্ট (U-CAM) তৈরি হয়েছে, যার মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া, পাঠ্যসূচি ব্যবস্থাপনা, ফলাফল প্রকাশ এবং বেতন প্রদানসহ বিভিন্ন একাডেমিক কার্যক্রম সম্পাদন করা সম্ভব হবে।
সিনেট চেয়ারম্যান বলেন, সময়ের পরিক্রমায় বর্তমানে বিইউপিতে পাঁচটি ফ্যাকাল্টির অধীনে ১৩টি ডিপার্টমেন্টে সক্রিয়ভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।  এ ডিপার্টমেন্টসমূহের অধীনে ১৩টি ¯œাতক (সম্মান) ও ৭টি ¯œাতকোত্তর প্রোগ্রাম পরিচালিত হয়ে আসছে। আগামী বছর অর্থাৎ ২০১৭ থেকে চারবছর মেয়াদি ¯œাতক সম্মানে আরও তিনটি প্রোগ্রাম আমরা শুরু করতে যাচ্ছি। এগুলো হচ্ছে সোশিওলজি, মাস কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজম এবং এনভায়রনমেন্টাল সাইন্স। এ নিয়ে বিইউপিতে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের সংখ্যা হবে ১৬টি।
তিনি আরো বলেন, বিগত সমাবর্তন ২০১৬ এ আমরা বিইউপির প্রথম পিএইচডি ডিগ্রিধারী দু’জন শিক্ষার্থীকে ডিগ্রি প্রদান করেছি। আগামীতে এ সংখ্যা বৃদ্ধি পাবে বলে আশা রাখি। ২০১৭ সালের জানুয়ারি মাসে আমরা চতুর্থ সমাবর্তন আয়োজনের প্রত্যাশা করি। গত ৮ জানুয়ারি ২০১৬ সালে আমরাOpening Convocation এর মাধ্যমে বিইউপির নবীন শিক্ষার্থীদের বরণ করে নিয়েছিলাম।Opening Convocation ধারনাটি বাংলাদেশে আমরাই প্রথম প্রবর্তন করেছি। শিক্ষার প্রসার ও গুণগত মান উন্নয়নের জন্য আমরা দেশ ও বিদেশের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছি। এছাড়া এ বছরে আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলাদেশ ও RA Hospital, Education and Training Institute (RAHETID) এর সাথে দুটি সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর করেছি।
সভায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের ট্র্রেজারার ব্রিগেডিয়ার জেনারেল হাসান মাহমুদ তাইয়েবুর রহমান, এনডিসি তাঁর বাজেট বক্তৃতায় উল্লেখ করেন যে, অধিবেশনে উত্থাপিত এ বাজেটের শিক্ষা সহায়ক খাতের বরাদ্দসমূহ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক উন্নয়নে সুদূরপ্রসারী ভূমিকা রাখবে। সভায় সিনেট সদস্যগণ তাঁদের বক্তৃতায় বিইউপির সার্বিক উন্নয়নে সবার্ত্মক সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করেন।