সর্বশেষ সংবাদ

বিমান বাহিনীতে এফএম-৯০ শোরাড সিস্টেমের মাধ্যমে ভূমি হতে আকাশে গোলাবর্ষণ মহড়া অনুশীলন

কক্সবাজার, ২৮ মে ২০১৮ ঃ- কক্সবাজার জেলার উখিয়া থানার অন্তর্গত দক্ষিণ পূর্বে অবস্থিত ফায়ারিং রেঞ্জ (VGD-29)-এর মধ্যবর্তী আকাশ সীমায় বাংলাদেশ বিমান বাহিনীর ভূমি হতে আকাশে নিক্ষেপণযোগ্য মিসাইলের সফল মহড়া শনিবার (২৬-০৫-২০১৮) অনুষ্ঠিত হয়। মহড়ায় নতুন ক্রয়কৃত এফএম-৯০ শোরাড সিস্টেমের টেস্ট ফায়ারিং এবং ২০১১ সালে ক্রয়কৃত এফএম-৯০ শোরাড সিস্টেমের গোলাবর্ষণ অনুষ্ঠিত হয়। উভয় ক্ষেত্রে নিক্ষেপিত মিসাইল পরিকল্পনা অনুযায়ী পূর্বে উৎক্ষেপিত দুইটি ড্রোনকে সফলভাবে ধ্বংস করতে সক্ষম হয়।
এই অনুষ্ঠানে সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি সহ বিমান বাহিনীর উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত থেকে এই গোলাবর্ষণ মহড়া পর্যবেক্ষণ করেন। এছাড়া বাংলাদেশ সেনা ও নৌবাহিনীর উর্দ্ধতন কর্মকর্তাগণও উপস্থিত ছিলেন।
ফোর্সেস গোল-২০৩০ বাস্তবায়নের অংশ হিসেবে বাংলাদেশ বিমান বাহিনীকে আধুনিকায়নের লক্ষ্যে এই এফএম-৯০ শোরাড সিস্টেম বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়। উল্লেখ্য যে, এটি একটি Sophisticated Advanced All Weather Short Range Air Defence System যা তার লক্ষ্যবস্তুতে এককভাবে উচ্চমাত্রায় আঘাত হানতে সক্ষম। এছাড়াও মিসাইলটি বিমান, ড্রোন ও ক্রুজ মিসাইল ভূপাতিত করতে পারে।
এই আধুনিক এফএম-৯০ শোরাড সিস্টেম অন্তর্ভুক্তির ফলে বাংলাদেশ বিমান বাহিনীর আকাশ প্রতিরক্ষার সক্ষমতা বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। অধিকতর আধুনিকায়নে ভবিষ্যতে এই ধরনের আরো ভূমি হতে আকাশে নিক্ষেপণযোগ্য মিসাইল সিস্টেমের প্রয়োজন রহিয়াছে।