সর্বশেষ সংবাদ

বিমান বাহিনী ও যুক্তরাজ্যের মধ্যে সামরিক পরিবহন বিমান ক্রয় সংক্রান্ত চুক্তি স্বাক্ষর

ঢাকা, ১০ মেঃ- জি২জি চুক্তির আওতায় বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাজ্যের মধ্যে ০২টি সি-১৩০জে এমকে৫ মিলিটারী পরিবহন বিমান ক্রয় সংক্রান্ত চুক্তি বৃহস্পতিবার (১০-৫-২০১৮) বিমান বাহিনীর সদর দপ্তরে স্বাক্ষরিত হয়।

বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল আবু এসরার, বিবিপি, এনডিসি, এসিএসসি উক্ত চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বাংলাদেশের পক্ষে সহকারী বিমান বাহিনী প্রধান (পরিকল্পনা) এয়ার ভাইস মার্শাল এম সানাউল হক, ওএসপি, জিইউপি, এনডিসি, পিএসসি এবং যুক্তরাজ্যের Defence Equipment Sales Authority (DESA) এবং Marshall Aerospace Defence Group (MADG) এর পক্ষে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার মিসেস এলিসন ব্লেক চুক্তি স্বাক্ষর করেন।

উক্ত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, বিমান সদরের প্রিন্সিপাল স্টাফ অফিসারগণ এবং উর্দ্ধতন কর্মকর্তা ছাড়াও বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের দুতাবাসের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, ফের্সেস গোল-২০৩০ বাস্তবায়নের অংশ হিসেবে বিমান বাহিনীতে যুক্তরাজ্যের তৈরী সি-১৩০জে এমকে৫ মিলিটারী পরিবহন বিমান সংযোজনের জন্য এই চুক্তিটি সাক্ষরিত হয়। এই অত্যাধুনিক পরিবহন বিমানটি বর্তমানে বিশে^র ১৭টি উন্নত দেশে পরিচালিত হচ্ছে। বিমান বাহিনীতে সি-১৩০জে পরিবহন বিমান সংযোজিত হলে দেশের ভাবমূর্তিসহ বিমান পরিবহন সক্ষমতা বহুলাংশে বৃদ্ধি পাবে বলে আশা করা হয়।