সর্বশেষ সংবাদ

বিশ্ব আবহাওয়া দিবস পালিত

ঢাকা, ২৩ মার্চ: বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর অন্যান্য বছরের ন্যায় এবারও যথাযোগ্য মর্যাদায় আজ বৃহষ্পতিবার (২৩-৩-২০১৭) বিশ্ব আবহাওয়া দিবস পালন করেছে। বিশ্ব আবহাওয়া দিবস-২০১৭ উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব জনাব আখতার হোসেন ভূইয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আবহাওয়া অধিদপ্তরের সদর দপ্তরসহ গুরুত্ব অনুযায়ী দেশের বিভিন্ন শাখা অফিসসমূহ কর্তৃক দিবসটি সীমিত আকারে পালনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। অত্র অধিদপ্তরের ঢাকাস্থ সদর দপ্তরে আবহাওয়া সংক্রান্ত বিভিন্ন যন্ত্রপাতি ও প্রামাণ্য চিত্র জনসাধারণের জন্য প্রদর্শনীর ব্যবস্থাসহ অধিদপ্তরীয় কর্মকর্তা পরিষদ কর্তৃক একটি টেকনিক্যাল সেশনের আয়োজন করা হবে। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশন এ বিষয়ে বিশেষ আলোচনা অনুষ্ঠান সম্প্রচার করে। এ ছাড়াও ঢাকা, কক্সবাজার, খেপুপাড়া, রংপুর ও মৌলভীবাজারের অপারেশনাল ইউনিট ও রাডার স্টেশনসমূহ জনসাধারণের প্রদর্শনের জন্য উন্মুক্ত রাখা হয়।

বিশ্ব আবহাওয়া দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘মেঘমালাকে অনুধাবন’। মেঘমালা, পৃথিবীর পানিচক্র ও জলবায়ু সম্পর্কিত কর্মকান্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই মেঘমালাকে সঠিকভাবে অনুধাবনের মাধ্যমে সময়োপযোগী আবহাওয়ার পূর্বাভাস প্রদান ও জলবায়ু পরিবর্তনের প্রভাব সঠিকভাবে মোকাবিলা এবং পানিসম্পদের সুষম বণ্টনের মত গুরুত্বপূর্ণ বিষয়গুলো সমাধানে সহায়ক হবে।

প্রতি বছর বাংলাদেশসহ বিশ্ব আবহাওয়া সংস্থার ১৯১ টি সদস্য দেশ ও স্বায়ত্তশাসিত অঞ্চলসমূহ ২৩ মার্চ বিশ্ব আবহাওয়া দিবস পালন করে আসছে।