সর্বশেষ সংবাদ

বিশ্ব স্বাস্থ্য দিবস ২০১৭ উপলক্ষে ঢাকা সিএমএইচ-এ বৈজ্ঞানিক সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত

ঢাকা, ১৩ এপ্রিল ২০১৭: বিশ্ব স্বাস্থ্য দিবস ২০১৭ উপলক্ষে আজ বৃহস্পতিবার (১৩-৪-২০১৭) ঢাকা সেনানিবাসস্থ সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) -এ একটি বৈজ্ঞানিক সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল এস এম মোতাহার হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কনসালটেন্ট সার্জন জেনারেল মুন্সী মোহাম্মাদ মুজিবুর রহমান, কনসালটেন্ট ফিজিসিয়ান জেনারেল মোহাম্মাদ আব্দুল আলী মিয়া এবং কমান্ড্যান্ট আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ (এ এফ এম সি ) মেজর জেনারেল ফশিউর রহমান ।
উল্লেখ্য, এবারের বিশ্ব স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য ছিল “আসুন বিষন্নতা নিয়ে কথা বলি”(Depression –Let’s Talk) ।
অধ্যাপক ও উপদেষ্টা মনরোগ বিশেষজ্ঞ ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আজিজুল ইসলাম এর সঞ্চালনা ও পরিচালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন সি এম এইচ ঢাকার কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মাহবুবুর রহমান।মূল প্রবন্ধ উপস্থাপনা করেন সিনিয়র সাইক্রিয়াট্রিস্ট কর্নেল এম কামরুল হাসান।
বক্তারা ডিপ্রেশন এর তথ্য/উপাত্ত, লক্ষন/চিহ্ন, চিকিৎসা ও প্রতিরোধের বিষয় নিয়ে কথা বলেন।আলোচনার মাধ্যমে প্রতীয়মান হয় যে, বাংলাদেশে প্রায় ৭৫ লাখ মানুষ এবং বিশ্বে প্রায় ৩৫ কোটি মানুষ ডিপ্রেশন এ ভুগছেন। মেয়েদের ডিপ্রেশন এর হার ছেলেদের তুলনায় প্রায় দ্বিগুণ।
ব্রেইন এর নিউরোকেমিক্যালস এর পরিবর্তন ছাড়াও বংশানুক্রম, ব্যক্তি, পারিবারিক ও সামাজিক কারণে, মানসিক চাপ এবং হতাশা/বঞ্চনা থেকে ডিপ্রেশন হতে পারে। আশার কথা হল, ডিপ্রেশন শুধু নিরাময় যোগ্য নয় প্রতিরোধ যোগ্যও। হতাশার কথা, মনের কথা খুলে বলা, আলোচনা করা, বন্ধুত্বের হাত সম্প্রসারণ করে ডিপ্রেশনে সাহায্য করা যায়। তেমনি সুষম খাবার, হালকা ব্যায়াম, নিয়মিত ঘুম সহ কিছু স্বাস্থ্য বিধি মেনে ডিপ্রেশন কমানো যায় ও প্রাথমিক পর্যায়ে প্রতিরোধ করা যায়।
আলোচনা সভার পূর্বে প্রধান অতিথি বেলুন উড়িয়ে বর্ণাঢ্য এই অনুষ্ঠান এর শুভ উদ্ধোধন করেন।
এ সেমিনার ও আলোচনা সভায় সি এম এইচ ঢাকার চীফ ফিজিসিয়ান, চীফ সার্জন, উপদেষ্টা বিশেষজ্ঞগন সহ বিভিন্ন পদবীর চিকিৎসকগন অংশ গ্রহন করেন।