সর্বশেষ সংবাদ

“বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস-২০১৬’ উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

চট্টগ্রাম, ২১ জুন ২০১৬:- সমুদ্র ও সমুদ্রপথের সুষ্ঠু ব্যবস্থাপনায় হাইড্রোগ্রাফির গুরুত্ব তুলে ধরার লক্ষ্যে এ বছর ২১ জুন বিশ্বব্যাপী “হাইড্রোগ্রাফি দিবস-২০১৬’ পালিত হচ্ছে। এ উপলক্ষে আজ মঙ্গলবার (২১-০৬-২০১৬) বাংলাদেশ নৌবাহিনীর ব্যবস্থাপনায় চট্টগ্রাম নৌ অঞ্চলে ‘স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিক্স্ (এসএমডব্লিউটি)’ অডিটরিয়ামে এক সেমিনারের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপˉি’ত ছিলেন ন্যাশনাল হাইড্রোগ্রাফিক কমিটির চেয়ারম্যান ও সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন, ওমসপি, বিসিজিএমএস, এনডিইউ, পিএসসি।এ বছর দিবসটির প্রতিপাদ্য শ্লোগান নির্ধারণ করা হয়েছে “Hydrography-the key to well-managed seas and waterways’।

সেমিনারে বিশ্ব অর্থনীতির সাথে সামঞ্জস্য রেখে দেশের সমুদ্রপথে ব্যবসা বাণিজ্যের প্রসার, সমুদ্রে প্রাকৃতিক সম্পদ আহরণ, সমুদ্রপথের প্রতিরক্ষা ও নিরাপত্তা ইত্যাদি বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। সেমিনারে অন্যান্যের মধ্যে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল রিয়ার এডমিরাল এম আখতার হাবীব, উর্ধ্বতন নৌ কর্মকর্তাগণ, বিভিন্ন মন্ত্রণালয় ও মেরিটাইম সংস্থার প্রতিনিধি, ন্যাশনাল হাইড্রোগ্রাফিক কমিটির সদস্য এবং সশস্ত্র বাহিনীর কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশ আন্তর্জাতিক হাইড্রোগ্রাফিক সংস্থা (আইএইচও) এর সক্রিয় সদস্য হিসেবে বাংলাদেশ প্রতিবছর যথাযথ গুরুত্বের সাথে দিবসটি পালন করে থাকে। বর্তমানে বিশ্বের প্রায় ৭১ শতাংশ এলাকা সাগর ও মহাসাগর দ্বারা পরিবেষ্টিত এবং বিশ্ব বাণিজ্যের প্রায় ৯০ শতাংশ সমুদ্রপথে পরিচালিত হচ্ছে। বিশেষভাবে সমুদ্রপথে পণ্য পরিবহন, মৎস্য ও খনিজ সম্পদ আহরণ, সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধান, ড্রেজিং কর্মকান্ড, বিভিন্ন ˉ’াপনা নির্মাণ, সমুদ্রিক পরিবেশ পর্যবেক্ষণ, একুয়াকালচার, বায়োমেডিসিন এবং ওশানোগ্রাফিক গবেষণাকার্য পরিচালনার জন্য হাইড্রোগ্রাফিক কর্মকান্ডের গুরুত্ব বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। সেই ধারাবাহিকতায় বাংলাদেশ নৌবাহিনী অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে বঙ্গোপসাগরে হাইড্রোগ্রাফিক জরিপ ও গবেষণাকার্য পরিচালনা করছে। বিশেষভাবে বাংলাদেশ নৌবাহিনীর প্রকাশিত হাইড্রোগ্রাফিক জরিপ চার্ট ও প্রকাশনাসমূহ আন্তর্জাতিক মানের হওয়ায় তা সারা বিশে¡র নাবিকদের নিকট গ্রহণযোগ্যতা পেয়েছে এবং সমুদ্রপথে দেশের ব্যবসা বাণিজ্যের প্রসারে তা বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।