সর্বশেষ সংবাদ

ভারত এবং শ্রীলংকায় শুভেচ্ছা সফরের উদ্দেশ্যে বিএনএস সমুদ্র জয় ও সমুদ্র অভিযান এর চট্টগ্রাম ত্যাগ।

চট্টগ্রাম ১৮ সেপ্টেম্বর ২০১৬ ঃ বন্ধুপ্রতিম দেশে শুভেচ্ছা সফরে অংশ নিতে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ সমুদ্র জয় ও সমুদ্র অভিযান আজ রবিবার (১৮-০৯-২০১৬) দুপুরে ভারত এবং শ্রীলংকার উদ্দেশ্যে চট্টগ্রাম নৌ জেটি ত্যাগ করেছে।
জাহাজ দুটি চট্টগ্রাম নৌ জেটি ত্যাগের প্রাক্কালে নৌবাহিনীর প্রচলিত প্রথা অনুযায়ী সু-সজ্জিত বাদক দল বাদ্যযন্ত্র পরিবেশনের মাধ্যমে তাদেরকে বিদায় জানায়। এসময় সহকারী নৌবাহিনী প্রধান (পার্সোনেল) রিয়ার এডমিরাল এম শাহীন ইকবাল, (ট্যাজ), এনইউপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি ও কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল রিয়ার এডমিরাল আখতার হাবীব, এনজিপি, এনডিসি, এনসিসি, পিএসসিসহ স্থানীয় উচ্চপদস্থ নৌ কর্মকর্তা এবং জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারবর্গ উপস্থিত ছিলেন।
প্রশিক্ষণ সফরের অংশ হিসেবে জাহাজ দুটি ভারতের পোর্ট ব্লেয়ার বন্দরে ২১-২৫ সেপ্টেম্বর এবং ২৯ সেপ্টেম্বর হতে ০৪ অক্টোবর ২০১৬ পর্যন্ত শ্রীলংকার কলম্বো বন্দরে অবস্থান করবে। এতে নৌবাহিনীর প্রশিক্ষণার্থী কর্মকর্তা, ক্যাডেট, নাবিক এবং বিভিন্ন মন্ত্রণালয়/বাহিনী/সংস্থা হতে সর্বমোট ৫১১ জন সদস্য অংশগ্রহণ করছে। এদের মধ্যে ২৪ জন মহিলা কর্মকর্তা ও ক্যাডেট রয়েছেন।
উল্লেখ্য, শুভেচ্ছা সফরটি মূলত নৌবাহিনীতে যোগদানকৃত নতুন কর্মকর্তা ও ক্যাডেটদের প্রশিক্ষণের উদ্দেশ্যে পরিচালিত হবে। জাহাজ দুটির উক্ত প্রশিক্ষণ সফরে অংশগ্রহণের ফলে বাংলাদেশ নৌবাহিনীর নবীন কর্মকর্তা, ক্যাডেট ও নাবিকদের পেশাগত মানের উন্নয়ন ঘটবে এবং বাংলাদেশের সাথে ভারত ও শ্রীলংকার মধ্যকার বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও উন্নত হবে বলে আশা করা যায়। এছাড়া এ সফরের ফলে ভারত ও শ্রীলংকার সাথে নৌ-নিরাপত্তা বিষয়ক কূটনৈতিক সম্পর্ক আরো জোরদার হওয়াসহ আন্তর্জাতিক পরিমন্ডলে দেশের সুনাম বৃদ্ধি হবে বলে আশা করা যায়।
সফরকারী নৌবাহিনী জাহাজ সমুদ্র অভিযান এর অধিনায়ক হিসেবে রয়েছেন ক্যাপ্টেন এম কামর”ল হক চৌধুরী, (ট্যাজ), পিএসসি, বিএন এবং সমুদ্র জয় এর অধিনায়ক হিসেবে রয়েছেন ক্যাপ্টেন এম হুমায়ুন কবির, (ট্যাজ), এনসিসি, পিএসসি, বিএন।
শুভেচ্ছা সফর শেষে জাহাজ দুটি আগামী ০৯ অক্টোবর ২০১৬ তারিখে দেশে প্রত্যাবর্তন করবে।