সর্বশেষ সংবাদ

ভূমিকম্প পরবর্তী যৌথ অনুশীলন DREE-2017 সমাপ্ত

ঢাকা, ১২ অক্টোবর ২০১৭: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ এবং যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর যৌথ উদ্যোগে Disaster Response Exercise and Exchange (DREE)-2017 শীর্ষক বহুজাতিক দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলন আজ বৃহস্পতিবার (১২-১০-২০১৭) ঢাকা সেনানিবাসস্থ আর্মি গলফ ক্লাবে সমাপ্ত হয়েছে।
সমাপনী অনুষ্ঠানে সহকারী বিমান বাহিনী প্রধান এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত প্রধান অতিথি হিসেবে DREE-2017 অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। প্রধান অতিথি তাঁর বক্তৃতায় ভূমিকম্প দূর্যোগ মোকাবেলায় সকল স্তরের সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ও সংস্থাসমূহকে একযোগে কাজ করার আহবান জানান। এ ধরনের অনুশীলন বাংলাদেশের ভূমিকল্প দূর্যোগ ব্যবস্থাপনাকে আরও সুসংহত করবে এবং পাশাপাশি আঞ্চলিক দূর্যোগ মোকাবেলায় সহায়ক ভূমিকা রাখতে সক্ষম হবে বলে আশা করা যায়। এছাড়া বিশেষ অতিধি হিসেবে যুক্তরাষ্ট্রের ডেপুটি চীফ অব মিশন জোয়েল রেইফ ম্যান, ইউএস আর্মি ন্যাশনাল গার্ড এর ডেপুটি কমান্ডিং ব্রিগেডিয়ার জেনারেল ব্রায়ান ই সান্থেইমার, দূর্যোগ ব্যবস্থপনা অধিদপ্তরের ডিজি জনাব, মোঃ রিয়াজ আহমেদ এবং সশস্ত্র বাহিনী বিভাগের অপারেশ›স ও পরিকল্পনা পরিদপ্তর এর মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এজাজুল বার চৌধুরী, এনডিইউ, পিএসসি উপস্থিত ছিলেন।
এই অনুশীলনের মূল প্রতিপাদ্য বিষয় ছিল ভূমিকম্প দূর্যোগ মোকাবেলায় সকল সং¯হার কার্যক্রম অনুশীলন ও যথার্থত যাচাই যা সর্বমোট ০৫ দিন ব্যাপী গত ০৮ হতে ১২ অক্টোবর ২০১৭ তারিখ পর্যন্ত একযোগে ঢাকা ও ময়মনসিংহে আয়োজন করা হয়। অনুশীলনে ভূমিকম্প পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনায় নিজস্ব সক্ষমতা পরীক্ষা ও বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় দিকনির্দেশনা অর্জন, ভূমিকম্প মোকাবেলায় আন্তর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতি সমূহ দেশীয় ব্যব¯হাপনায় একীভূতকরণের লক্ষে প্রয়োজনীয় জ্ঞান আহরণ এবং বিভাগীয় ও মাঠপর্যায়ে অনুরূপ অনুশীলন এবং বাস্তবায়নের লক্ষ্যে দূর্যোগ ব্যব¯হাপনার সাথে সংশ্লিষ্ট তদীয় ব্যক্তিবর্গকে প্রশিক্ষণ প্রদান করা হয়।
এ বছর দূর্যোগ ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট বিভিন্ন দেশী ও বিদেশী সং¯হা সমূহের মধ্যে সমন¡য়, বিদেশী সহায়তা গ্রহণ, যোগাযোগ, তথ্য ব্যবস্থাপনা, বিভিন্ন আবশ্যকীয় পরিকল্পনা প্রনয়ন, অগ্নিনির্বাপনী মহড়া, উদ্ধার, চিকিৎসা, মানবসম্পদ ব্যবস্থাপনা ইত্যাদি পরিচালনা ও অনুশীলন করা হয়েছে। এরই অংশ হিসেবে বিভিন্ন বিষয়ে দেশী ও বিদেশী বিশেষজ্ঞ ব্যক্তিবর্গ উপস্থাপনা প্রদান করেন এবং পরবর্তীতে বিভিন্ন দলে বিভক্ত হয়ে পরিকল্পনা প্রনয়ন করেন। এছাড়া বিভিন্ন সমন্বয় কেন্দ্র স্থাপনের মাধ্যমে প্রকৃত দুর্যোগ মোকাবেলার লক্ষ্যে সকল সংশ্লিষ্ট সংস্থাসমূহের সমন্বয়ে মিরপুর ইর্স্টান হাউজিং আবাসিক এলাকায় বাস্তবভিত্তিক মহড়া পরিচালিত হয়। অনুষ্ঠিত এ অনুশীলনে বিভিন্ন সরকারি, বেসরকারি ও জাতিসংঘ অফিসসমূহ এবং বিদেশীসহ প্রায় ১৩০টি সংস্থা হতে আনুমানিক ১৪০০ জন অংশগ্রহনকারী ঢাকা ও ময়মনসিংহ শহরে অংশ গ্রহণ করেন। এছাড়া যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, চীন, ফিলিপাইন, মালদ্বীপ, শ্রীলংকা, নেপাল, মালয়েশিয়া, সিঙ্গাপুর হতে উল্লেখযোগ্য সংখ্যক প্রতিনিধি অংশগ্রহন করেন।