সর্বশেষ সংবাদ

ভূমিকম্প সংক্রান্ত দুযোর্গ ব্যবস্থাপনার উপর অনুশীলন ‘উষার দুয়ারে’ শুরু

ঢাকা, ০৫ আগস্ট ২০১৮ ঃ ভূমিকম্প পূর্ববর্তী প্রস্তুতি এবং ভূমিকম্প পরবর্তী ব্যবস্থাপনা ও উদ্ধার কার্যক্রমের সাথে জড়িত সকল অংশীদার প্রতিষ্ঠানকে নিয়ে বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক ৫ দিনব্যাপী একটি বিশেষ অনুশীলন ‘উষার দুয়ারে’ আজ রবিবার (০৫-৮-২০১৮) সেনাসদর মাল্টিপারপাস হলে শুরু হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীর বিক্রম প্রধান অতিথি হিসেবে এ অনুশীলন উদ্বোধন করেন।

এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হচ্ছে ভূমিকম্প পূর্ববর্তী সচেতনতা বৃদ্ধি, সকল অংশীদার প্রতিষ্ঠানের মধ্যে সহযোগীতা ও সমন্বয় সাধন এবং ভূুমিকম্প পরবর্তী উদ্ধার কার্যের সুষ্ঠু ব্যবস্থাপনা ও পরিচালনার উপর সকলকে প্রশিক্ষিত করা। আগামী ০৯ আগস্ট অনুশীলনটি সমাপ্ত হবে ।

উক্ত অনুশীলনে বাংলাদেশ সেনাবাহিনীর উল্লে¬খযোগ্য সংখ্যক অফিসার, জেসিও এবং অন্যান্য পদবীর সৈনিকসহ বাংলাদেশ নৌবাহিনী, বিমান বাহিনী, বিজিবি, পুলিশ, আনসার ভিডিপি, বিএনসিসি, স্কাউটস, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফে›স, তিতাস গ্যাস, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ওয়াসা, ডেসকো, আঞ্জুমাান মফিদুল ইসলাম বাংলাদেশ, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, গণপুর্ত অধিদপ্তর, সিভিল সার্জন অফিস, ঢাকা, পিডিবি এর সদস্যগণও অংশগ্রহণ করছেন। সেনাবাহিনীর আর্মি ওয়ার গেইম সেন্টার ও ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ার ব্রিগেড এর ব্যবস্থাপনায় “উষার দুয়ারে” নামক এই বিশেষ অনুশীলন পরিচালিত হচ্ছে। বাংলাদেশে এটিই সর্বপ্রথম ভূমিকম্পের উপর সিমুলেশন/কম্পিউটার এসিসটেড এক্সারসাইজ।

উদ্বোধনী অনুষ্ঠানে সেনাবাহিনীর চীফ অফ জেনারেল স্টাফ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিবসহ উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।