সর্বশেষ সংবাদ

ভূমিকম্প সংক্রান্ত দুযোর্গ ব্যবস্থাপনার উপর অনুশীলন ‘উষার দুয়ারে’ সমাপ্ত

ঢাকা, ০৯ আগস্ট ২০১৮ ঃ ভূমিকম্প পূর্ববর্তী প্রস্তুতি এবং ভূমিকম্প পরবর্তী ব্যবস্থাপনা ও উদ্ধার কার্যক্রমের সাথে জড়িত সকল অংশীদার প্রতিষ্ঠানকে নিয়ে বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক ৫ দিনব্যাপী বিশেষ অনুশীলন ‘উষার দুয়ারে’ আজ বৃহস্পতিবার (০৯-৮-২০১৮) সেনাসদর মাল্টিপারপাস হলে সমাপ্ত হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক, (অবঃ) ((Major General Tarique Ahmed Siddique (Retd)) প্রধান অতিথি হিসেবে এ অনুশীলনের সমাপ্তী ঘোষণা করেন এবং এতে অংশগ্রহণকারীদের সনদপত্র বিতরণ করেন । তিনি অনুশীলন ‘উষার দুয়ারে’ সুন্দর ও সুচারুভাবে পরিচালনার জন্য সেনাবাহিনী প্রধানসহ এর ব্যবস্থাপনায় নিয়োজিত সকলকে ধন্যবাদ জানান ।

এই অনুশীলনের মূল উদ্দেশ্য ছিল ভূমিকম্প পূর্ববর্তী সচেতনতা বৃদ্ধি, সকল অংশীদার প্রতিষ্ঠানের মধ্যে সহযোগীতা ও সমন্বয় সাধন এবং ভূুমিকম্প পরবর্তী উদ্ধার কার্যের সুষ্ঠু ব্যবস্থাপনা ও পরিচালনার উপর সকলকে প্রশিক্ষিত করা। দূর্যোগ ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট বিভিন্ন সং¯হাসমূহের মধ্যে সমন¡য়, বিদেশী সহায়তা গ্রহণ, যোগাযোগ, তথ্য ব্যবস্থাপনা, বিভিন্ন আবশ্যকীয় পরিকল্পণা প্রণয়ন, উদ্ধার, চিকিৎসা, মানবসম্পদ ব্যবস্থাপনা ইত্যাদি অনুশীলন করা হয়েছে ।

উক্ত অনুশীলনে বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী, বিজিবি, পুলিশ, আনসার ভিডিপি, বিএনসিসি, স্কাউটস, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফে›স, তিতাস গ্যাস, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ওয়াসা, ডেসকো, আঞ্জুমাান মফিদুল ইসলাম বাংলাদেশ, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, গণপুর্ত অধিদপ্তর, সিভিল সার্জন অফিস, পিডিবিসহ ২৩ টি সংস্থার প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। সেনাবাহিনীর আর্মি ওয়ার গেইম সেন্টার ও ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ার ব্রিগেড এর ব্যবস্থাপনায় “উষার দুয়ারে” নামক এই বিশেষ অনুশীলন পরিচালিত হয়। বাংলাদেশে এটিই সর্বপ্রথম ভূমিকম্পের উপর সিমুলেশন/কম্পিউটার এসিসটেড এক্সারসাইজ।

সমাপনী অনুষ্ঠানে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ ((General Aziz Ahmed), , এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত (Air Chief Marshal Masihuzzaman Serniabat)সহ উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।