সর্বশেষ সংবাদ

মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক শহীদ রমিজ উদ্দিন কলেজের নিকট আন্ডারপাসের ভিত্তিপ্রস্থর স্থাপন

ঢাকা, ১২ আগস্ট ২০১৮ ঃ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রবিবার (১২-০৮-২০১৮) ঢাকা- এয়ারপোর্ট মহাসড়কে শহীদ রমিজ উদ্দিন কলেজের নিকটে পথচারী পারাপারের জন্য আন্ডারপাস নির্মাণ কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন। বাংলাদেশ সরকারের উন্নয়ন কর্মসূচির অংশ হিসেবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উদ্যোগে ও বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

ঢাকা-এয়ারপোর্ট মহাসড়কে ঢাকা সেনানিবাসের সন্নিকটে এমইএস বাস স্টপ সংলগ্ন আন্ডারপাস প্রকল্পটির উভয় পাশের্¡ সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ স্থাপনাসহ বিভিন্ন স্কুল-কলেজ যথা শহীদ রমিজউদ্দিন স্কুল ও কলেজ, ঢাকা ইন্টারন্যাশনাল মডেল স্কুল, ঢাকা ক্যান্টনমেন্ট গালর্স স্কুল, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজসহ আরো অনেক গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। তাছাড়া প্রকল্প এলাকায় বিপুল সংখ্যক সামরিক ও বেসামরিক ব্যক্তিবর্গের চলাচল রয়েছে। উক্ত সামরিক-বেসামরিক ব্যক্তিবর্গের পরিবার, সন্তানাদির স্কুল, কলেজ, হাসপাতাল, অফিসে যাতায়াত ও দৈনন্দিন বিভিন্ন প্রয়োজনীয় কার্যক্রম সম্পাদনের জন্য সর্বদা ঝুঁকি নিয়ে উক্ত মহাসড়ক পারাপারের প্রয়োজন হয়। আন্ডারপাস নির্মাণের ফলে দুর্ঘটনা এড়ানো সম্ভব হবে এবং মহাসড়কে যানবাহন চলাচলও নিরবিচ্ছিন্ন থাকবে।

অত্যন্ত জনগুরুত্বপূর্ণ ও জরুরি হওয়ায় সড়ক পরিবহন ও সড়ক বিভাগ এর সড়ক ও জনপথ অধিদপ্তরের তত্ত্বাবধানে প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড উপর ন্যস্ত করা হয়। সরকার কর্তৃক ঘোষিত উন্নয়ন বাজেটে উন্নয়ন খাতের বরাদ্দ থেকে প্রকল্পটি বাস্তবায়িত হবে। সম্পূর্ণ জিওবি অর্থায়নে প্রকল্পের মোট ব্যয় প্রায় ৫৩ কোটি ৮৭ লক্ষ টাকা ধার্য্য করা হয়েছে। উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ মাননীয় প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ (General Aziz Ahmed) , নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ (Admiral Nizamuddin Ahmed) বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামন সেরনিয়াবাতসহ (Air Chief Marshal Masihuzzaman Serniabat) উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ ও বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ২৯ জুলাই ২০১৮ তারিখে অত্র স্থানে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় শহীদ রমিজ উদ্দিন কলেজের দুজন ছাত্র-ছাত্রী প্রাণ হারায়। এর প্রেক্ষিতে দেশব্যাপি ছাত্র-ছাত্রীগণের ৯ দফা দাবির একটি ছিল উক্ত স্থানে আন্ডারপাস নির্মাণ। তাই স্বল্প সময়ের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রী এ স্থানে আন্ডারপাস নির্মাণের দায়িত্ব বাংলাদেশ সেনাবাহিনীকে প্রদান করেন।